• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নাট্যশালায় রোববার সন্ধ্যায় ‘বন মানুষ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ মার্চ ২০১৮, ১৬:৫২
ছবি: বন মানুষ নাটকের দৃশ্য।

রাজধানীর সেগুনবাগিচাস্থ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আগামীকাল রোববার সন্ধ্যায় মঞ্চায়িত হবে প্রাচ্যনাটের নাটক ‘বন মানুষ’। আমেরিকান নাট্যকার ইউজিন ও নিলের লেখা ‘দ্য হেয়ারি এপ’নাটকটি ‘বন মানুষ’নামে নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

নাটকের গল্প গড়ে উঠেছে জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরে এমন কয়েকজন শ্রমিককে ঘিরে। এটি প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা হিসেবে নিয়মিত মঞ্চস্থ হচ্ছে। নাটকটির কোরিওগ্রাফি করেছেন পারভিন সুলতানা কলি, মঞ্চ ও আলোক পরিকল্পনা এ বি এস জেম।

বিভিন্ন চরিত্র অভিনয় করবেন— শশাঙ্ক সাহা, তৌফিকুল ইসলাম ইমন, সাদিকা স্বর্ণা, আজাহার উদ্দিন রিয়াজ, সোহেল মণ্ডল, এবিএস জেম, সোহেল রানা, রুহুল আমিন, পারভীন পারু, হাসনাত রিপন, আরিফ রেজা খান, শাহরিয়ার রানা জুয়েল, ফুয়াদ, নাইমি নাফসীন মুস্তাফা, শাফিন আহমেদ, মাসুদ রানা প্রমুখ।

নাটকের কেন্দ্রীয় চরিত্র জাহাজের খালাসি ইয়াংক। কালিমাখা অবস্থায় তাকে বনমানুষের মতো মনে হয়। জাহাজ মালিকের মেয়ে মিলড্রেড ডগলাস জাহাজের খোলে ভয়ংকরদর্শন ইয়াংককে দেখে চিৎকার করে ওঠে। ইয়াংক যখন বুঝতে পারে তাকে দেখেই ভয় পেয়েছে ডগলাস, তখন পুঁজিপতিদের প্রতি তীব্র এক ঘৃণা জন্ম নেয় তার মধ্যে। পুঁজিপতিদের সাম্রাজ্যে হানা দেয়ার স্বপ্ন দেখে সে।

জাহাজ বন্দরে ভিড়লে সহকর্মীকে নিয়ে শহরে ঘুরতে বের হয় ইয়াংক। শহরের জৌলুস ও উচ্চবিত্তের জীবনধারা তাকে ক্ষিপ্ত করে তোলে। সে নানা উদ্ভট কর্মকাণ্ড শুরু করে দেয়। এক পর্যায়ে বিরক্ত শহরবাসী তাকে জেলে দেয়।

কিন্তু জেল থেকে পালিয়ে যায় ইয়াংক। সে চলে যায় চিড়িয়াখানায়। বনমানুষের খাঁচার কাছে গিয়ে জন্তুটাকে ডাক দেয়। জন্তুটার সঙ্গে হাত মেলাতে যায় সে। এরপর ঘটনা মোড় নেয় অন্যদিকে।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’
প্রাচ্যনাট্যের ২৭ বছর পূর্তিতে মঞ্চায়িত হবে ‘পুলসিরাত’
X
Fresh