অগ্নিঝরা মার্চে ‘পাঁজরে চন্দ্রবান’

প্রকাশ | ০২ মার্চ ২০১৮, ১৯:৫০

আরটিভি অনলাইন রিপোর্ট

নাট্যশিল্পের মুক্ত ভাষায় পরিবেশনা বিদ্যার বিচিত্র পদ্ধতি ও প্রণালীর সংশ্লেষ ঘটিয়ে দৈশিক ও বৈশ্বিক জীবন-বাস্তবতার বিশেষ বোধ সৃজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অভিমুখ।

এই বিভাগের ব্যবস্থাপনা ও প্রযোজনায় অগ্নিঝরা মার্চে পাঁচদিনব্যাপী এক বর্ণিল নাট্যপ্রদর্শনীর আয়োজনে ‘পাঁজরে চন্দ্রবান’ নাটকটি মঞ্চস্থ হবে।

নাটকটি রচনা করেছেন বিভাগের সহকারি অধ্যাপক, মেধাবী তরুণ নাট্যকার, নির্দেশক ও তাত্ত্বিক শাহমান মৈশান এবং নির্দেশনা দিয়েছেন বিভাগের অধ্যাপক ও  নাট্যব্যাক্তিত্ব ড. ইসরাফিল শাহীন।

মানবাত্মা সম্পর্কিত এই নাটকে নাট্যিক আয়তনের ভৌত স্থান মহাকর্ষীয় দৃশ্যগত বিবাদের উদ্ভট কাল্পনিকতায় রূপান্তরিত হয়।

স্বৈরশাসকের একনায়কতন্ত্র, বুদ্ধিবৃত্তির আমলাতন্ত্র, প্রেমাতাল আকাঙ্ক্ষা, প্রতিশ্রুত ভূমি, গনতন্ত্রের স্ববিরোধিতা ও প্রচলিত বিষাক্ত আত্মার ভঙ্গুরতায় জরাজীর্ণ ব্যক্তিত্বের আখ্যান ‘পাঁজরে চন্দ্রবান’।

আগামী ৫ মার্চ সন্ধ্যা ৭টায় বিভাগের নিজস্ব মিলনায়তন নাটমণ্ডলে এবং ৬ থেকে ৯ মার্চ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে।

‘পাঁজরে চন্দ্রবান’ নাটকটিতে অভিনয় করবেন বিভাগের এমএ শিক্ষার্থীবৃন্দ। নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনায় আশিক রহমান লিয়ন, সঙ্গীত পরিকল্পনায় কাজী তামান্না হক সিগমা ও সাইদুর রহমান লিপন এবং কোরিওগ্রাফিতে অমিত চৌধুরী।

উল্লেখ্য, ‘পাঁজরে চন্দ্রবান’ নাটকটি ভারতে অনুষ্ঠিত থিয়েটার অলিম্পিকে ১৩ মার্চ পাটনা ও ১৪ মার্চ দিল্লিতে মঞ্চস্থ হবে।

এম/পি