• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কেন সব ছাপিয়ে শ্রীদেবী?

বিনোদন ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১১:২৭
ছবি : সংগৃহীত

বলিউড অভিনেত্রী শ্রীদেবীর মৃত্যুর খবরে শোকের মাতম উঠেছে ভারত জুড়ে। বাংলাদেশেও শ্রীদেবীর ভক্তরা প্রিয় অভিনেত্রীর মৃত্যু খবর জানার পর শোকে কাতর হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাসের জোয়ার এবং গণমাধ্যমের আগ্রহই বলে দিচ্ছে বাংলাদেশেও তুমুল জনপ্রিয় ছিলেন শ্রীদেবী।

গত শনিবার রাতে দুবাইয়ে হোটেলের বাথরুম থেকে শ্রীদেবীর মরদেহ উদ্ধার করা হয়। ফরেনসিক রিপোর্টে বলা হয়েছে বাথটাবের পানিতে ডুবে মৃত্যু হয়েছে শ্রীদেবীর।

শ্রীদেবীর মৃত্যুর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতিআরা নাসরিন ফেসবুকে একটি স্ট্যাটাস লিখেছেন। সেখানে শ্রীদেবী কেন বাংলাদেশের মানুষের কাছে এতো জনপ্রিয় হয়ে উঠেছেন তার কিছুটা ব্যাখ্যা পাওয়া যায়। লেখকের অনুমতি নিয়ে পাঠকের জন্য আরটিভি অনলাইন লেখাটি হুবহু প্রকাশ করছে।

গীতিআরা নাসরিন লিখেছেন, ‘ফেসবুক পুরো শ্রী (দেবী) মন্ডিত। তার প্রয়াণে বেশ চোখে পড়ার মতো আকুলতা। শ্রীদেবী জনপ্রিয় ধারার অভিনয়শিল্পী, তাতে অসংখ্য দর্শক-মন-নন্দিত তিনি হতেই পারেন। তবে, আমার খানিকটা মনে হচ্ছে যে, বাংলাদেশে ভিডিওক্যাসেট দেখা সংস্কৃতি প্রসারের সময়ের সাথে শ্রীদেবীবন্দনার কিছুটা সংযোগ আছে।’

তিনি আরও লিখেছেন, ‘স্যাটেলাইট চ্যানেল যখন হুড়মুড়িয়ে আসেনি, তখন আশির দশকের শুরুতে ভিডিওক্যাসেট দেখার প্রসার ঘটে। বাসায় ভিসিপি/ভিসিআর এবং পাড়ার মোড়ে ভিডিওক্যাসেটের দোকান নাগরিক পরিসরে যুক্ত হয়। আম-দর্শক এফডিসির সিনেমার বাইরে এবং আঁতেল দর্শক ফিল্ম সোসাইটির নির্দিষ্ট অল্প কিছু চলচ্চিত্রের বাইরে নিয়মিত অধিকতর কিছু দেখার সুযোগ পান। এই ভিডিওবুঁদ সময়েই শ্রীদেবী বাংলাদেশের বিভিন্ন কোনাকাঞ্চিতে পর্দা থেকে হৃদয়ে নেচে ওঠেন।’

‘ভিডিওক্যাসেটে সিনেমা দেখা অভ্যাসের সঙ্গে অঙ্গাঙ্গী যুক্ত শ্রীদেবী। তাই তারকা হিসেবে দর্শকদের মনে তার যেটি নির্মাণ, সেটি তাকে দেবীর মতোই বিশেষ বেদীতে স্থাপন করেছে।’ এমনটাই মনে করেন গীতিআরা নাসরিন।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীদেবীর মৃত্যু নিয়ে মোদির ভুয়া চিঠি প্রকাশ করে বিপাকে ইউটিউবার
X
Fresh