• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চারুকলার বকুলতলায় ‘গম্ভীরা উৎসব’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪৩
ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় দ্বিতীয়বারের মতো বসছে জাতীয় গম্ভীরা উৎসব। আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি দু’দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হবে। আয়োজন করেছে সাংস্কৃতিক-সামাজিক সংস্থা ‘দিয়াড়’।

এবারের উৎসবে অংশ নিচ্ছে মোট ১০টি গম্ভীরা দল। শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি এই উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। অনুষ্ঠান চলবে প্রতিদিন বিকেল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

আয়োজক সংগঠন ‘দিয়াড়’র সদস্যসচিব আনোয়ার হক বলেন, ‘মাটি-মানুষের সংস্কৃতিকে বাঁচাতে, অপসংস্কৃতির কালো থাবা থেকে প্রিয় মাতৃভূমিকে বাঁচাতে শেকড় সন্ধানে দরকার সমন্বিত প্রচেষ্টা।’

তিনি আরও বলেন, ‘মূলত বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ও ভারতের মালদা অঞ্চলে গম্ভীরার উৎস এবং প্রসার। চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের গম্ভীরার মুখ্য চরিত্রে নানা-নাতি সব এলাকা ও বয়সী মানুষের কাছে খুবই জনপ্রিয়। সমাজের নানা অসঙ্গতি-অনিয়ম ব্যঙ্গাত্মকভাবে তুলে ধরে এবং সমাধান বাতলে দিয়ে লোকসঙ্গীতের এ ধারায় নিয়োজিত সংস্কৃতি কর্মীরা আগামী দিনে জাতীয় প্রেক্ষাপটে ভূমিকা রাখতে চান।’

তিনি জানান, এবারের উৎসবে চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী খাবারও পাওয়া যাবে। বসন্তের চমৎকার সন্ধ্যায় উৎসব উপভোগ করতে আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

উৎসব উপলক্ষে গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন মিলনায়তনে আয়োজন করা হয় হয় সংবাদ সম্মেলন। এতে উপস্থিত ছিলেন দিয়াড় আহ্বায়ক মুখলেসুর রহমান মুকুল, শাহরিয়ার মাহমুদ প্রিন্স, একে আজাদ সোহেল, আলমাস আলী, শরিফুল্লাহ্ স্বপন, সুজাতুল আলমসহ দিয়াড় নেতৃবৃন্দ।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh