• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নাট্যলোকের নতুন নাটক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৩৬
ছবি: নাটকের দৃশ্য।

সিরাজগঞ্জের অন্যতম নাট্যদল ‘নাট্যলোক’ মঞ্চে নিয়ে আসছে নতুন প্রযোজনা ‘রূপসুন্দরী’। মাহবুব আলম রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন অনিক কুমার সাহা।

সিরাজগঞ্জের ভাসানী মিলনায়তনে ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। পরদিন একই মঞ্চে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হবে।

নাটকের গল্পটি এমন, সামাজিক স্বীকৃতি না থাকলে নারীর ঠিকানা আসলে কোথায়? জমিদারের ঔরসজাত সন্তান সুন্দরী। কিন্তু সামাজিক স্বীকৃতি না থাকায় তাকেও পড়তে হয় জমিদারের লালসার নজরে।

সন্তানের নিরাপত্তা নিশ্চিত করতে সুন্দরীর মা তাকে পরামর্শ দেয় বাড়ি ছেড়ে পালাতে। মায়ের পরামর্শে বাড়ি ছেড়ে নিজের রূপ লুকিয়ে ছদ্মবেশে ঘুরতে থাকে নানান জায়গায়। বান্নির মেলায় তার সাক্ষাৎ হয় ছলিমের সাথে। ঘটনাক্রমে সে আশ্রয় পায় ছলিমের বাড়িতে। সেখানে তালুকদারের লোলুপ দৃষ্টি পড়ে। এরপরই ঘটনা মোড় নেয় অন্যদিকে।

--------------------------------------------------------
আরও পড়ুন: শাকিবের ১০৪, পূজার ২২
--------------------------------------------------------

নাট্যকার মাহবুব আলম বলেন, ‘এটি মূলত পুন্ড্র নগরীর লোকগাথা। করতোয়া নদীতে শীলাদেবীর আত্মাহুতি আর তার লাশ ভেসে ওঠার স্থানে গড়ে ওঠা বান্নির মেলা। সেই শীলাদেবীর এক পরিবর্তিত রূপ নির্মানের চেষ্টা করা হয়েছে ভিন্ন পেক্ষাপট রচনার মধ্যে দিয়ে।’

নাটকটিতে তুলে ধরা হয়েছে নারীর চিরায়ত একটি নির্যাতনের চিত্র। যুগে যুগে নারীরা কীভাবে ভোগবাদী পুরুষের দ্বারা নির্যাতিত হয়ে আসছে তারই গল্প শৈল্পিকভাবে চিত্রিত করা হয়েছে নাটকে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- তাসিন, লাহিম, মমিন বাবু, জহুরুল রতন, রেজাউল, শাহানা, চিন্ময়, টুটুল, আকাশ, বিপ্লব, ইমরান, আপন, তিতাস, রাফি, পাপ্পু, হাসেম, আবিদ এবং প্রান্ত।

শিশির রহমানের আবহ সঙ্গীত পরিকল্পনায় যন্ত্র বাজিয়ে এবং কণ্ঠ দিয়ে সহযোগিতা করছেন বিন্তি ও বাপন। কোরিওগ্রাফি করেছেন ফারহানা কাঙ্খিতা এবং আলোক পরিকল্পনা করেছেন ঠান্ডু রায়হান।

আরও পড়ুন:

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh