• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চার পায়ের এক অদ্ভুত প্রাণী! (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ জানুয়ারি ২০১৮, ১২:১৭
ছবি: বন্যথেরিয়াম নাটকের মহড়ার দৃশ্য।

দেখতে অনেকটা জিরাফের মতো, কিন্তু জিরাফ নয়। কখনো মনে হবে হাতির মতো, কিন্তু হাতি নয়। এক অদ্ভুত প্রজাতির প্রাণী। ‘ন্যাংড়াথেরিয়াম’নামের এই বিশেষ প্রাণীটিকে তৈরি করা হয়েছে ৫টা বন্যপ্রাণীর আদলে। আর তাকে দেখা যাবে বটতলার ‘বন্যথেরিয়াম’নাটকে।

নারায়ণগঞ্জ শহীদ মিনারে উন্মেষ সাংস্কৃতিক সংসদের ২৭ বছর পূর্তি উৎসবে আগামীকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় প্রদর্শনী শুরু হবে বটতলার নতুন নাটক ‘বন্যথেরিয়াম।’ সুকুমার রায়ের হেঁসোরাম হুঁসিয়ারের ডায়েরি অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ইভান রিয়াজ।

নাটকটির নির্দেশক ইভান রিয়াজ আরটিভি অনলাইনকে বলেন, কিছুদিন আগে বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা লিট ফেস্টে এই নাটকটির প্রথম মঞ্চায়ন হয়েছিল। এবার দ্বিতীয় মঞ্চায়ন হতে যাচ্ছে। এটি বটতলার দশম নাট্যপ্রযোজনা।

নাটকের গল্পে দেখা যাবে, প্রাণীবিজ্ঞান সংস্থা ওয়াইল্ড ভিশনের মূল দায়িত্ব বন আর বন্যপ্রাণী গবেষণা, সংরক্ষণ এবং তা বৃদ্ধিতে কাজ করা। এক অদ্ভুত প্রজাতির ‘ট্যাঁশ গরু’র সন্ধান পাওয়া মাত্র তা ধরে নিয়ে আসা হয় কোম্পানির প্রেসিডেন্ট হারুর নির্দেশে। এমন অদ্ভূত আর বিরল বন্যপ্রাণীর সন্ধান ওয়াইল্ড ভিশনকে এনে দেয় খ্যাতি।

খবর পেয়ে ছুটে আসে বন্যপ্রাণী ব্যবসায়ী মিস হুকি; সে আরও ট্যাঁশ গরুর সন্ধান চায়। এরই মাঝে আরও অদ্ভুত বন্যপ্রাণী আর প্রকৃতির সন্ধান নিয়ে আসে বিখ্যাত গবেষক প্রফেসর হেঁসোরাম হুঁশিয়ারের ভাগ্নে চন্দ্রখাই; সে নিজেও একজন বিজ্ঞানী, গবেষক ও প্রকৃতিপ্রেমী।

চন্দ্রখাইয়ের কাছে প্রফেসর হেঁসোরাম হুঁশিয়ারের অদ্ভুত অভিযানের কাহিনী শুনে হারু আর মিস হুকি রোমাঞ্চিত হতে থাকে। একইসঙ্গে নতুন ব্যবসার ক্ষেত্র আবিষ্কার হচ্ছে ভেবে উৎফুল্লও হতে থাকে। তখন তারা অক্সিজেন, খাদ্যচক্র আর পরবর্তী প্রজন্মের কথা ভুলে স্বপ্ন দেখতে শুরু করে সবুজ প্রকৃতিকে ধ্বংস করে দেবার। আর চন্দ্রখাই গল্পের ছলে পৌঁছুতে থাকে তার চূড়ান্ত উদ্দেশ্যে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তৌফিক হাসান ভূঁইয়া, মাহবুব মাসুম, শেউতি শাগুফতা, হাফিজা আক্তার ঝুমা, সুমিত তেওয়ারি রানা, নোঙর রাসেল, সাঈদ, এম আই রনি, শাহাদাৎ হোসেন, কেএম মুত্তাকি ও ইভান রিয়াজ।

সুর ও সঙ্গীত পরিকল্পনা করেছেন ব্রাত্য আমিন, হুমায়ূন রেওয়াজ, শারমিন ইতি ও রায়হান বাবু। কোরিওগ্রাফি করেছেন সামিনা লুৎফা নিত্রা। প্রপস্ ও সেট পরিকল্পনা করেছেন পাভেল রিয়াজ ও সাঈদ। পোশাক পরিকল্পনা করেছেন তৌফিক হাসান ভূঁইয়া।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবির বটতলায় কোরআন তেলাওয়াতের আসর
X
Fresh