• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

প্রকাশ হলো নায়করাজকে নিয়ে গান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জানুয়ারি ২০১৮, ১৯:৫৮

দেশীয় ছবির প্রাণপুরুষ ছিলেন নায়করাজ রাজ্জাক। আগামীকাল ২৩ জানুয়ারি তার জন্মদিন। তার স্মরণে নতুন একটি গান প্রকাশ করলেন সুরকার, সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী সুমন কল্যাণ।

‘তুমি সূর্য, তুমি আলো, আঁধারের পথে আগুন জ্বালো, কালের যাত্রী তুমি, তোমার নাই তো শেষ, তুমি নায়করাজ কোটি প্রাণের রেশ’— এমন কথায় ‘নায়করাজ’ শিরোনামের গানটি লিখেছেন আবু সায়েম চৌধুরী। সুর ও সঙ্গীতায়োজন করে গানটিতে কণ্ঠ দিয়েছেন সুমন কল্যাণ।

এ ব্যাপারে সুমন কল্যাণ বলেন, নায়ক বলতে এখনো আমি রাজ্জাককেই বুঝি। ছোটবেলা থেকেই তিনি আমার হিরো। প্রিয় মানুষদের নিয়ে গান তৈরি করতে ভালো লাগে আমার। এর আগেও এমন কিছু গান গেয়েছি। এবার আমাদের নায়কের জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাতেই এটা তার জন্য আমাদের উৎসর্গ। নায়ক রাজ্জাকের ভীষণ ভক্ত সায়েম, তার লেখনিতে ফুটে উঠেছে বিষয়টি।

এর আগে ২০১১ সালে পপসম্রাট আজম খানের মৃত্যুর পর তাকে নিয়ে ‘গুরু’ শিরোনামে একটি গান করেন সুমন কল্যাণ। এছাড়া বেশকজন গুণি মানুষকে নিয়ে গান গেয়েছেন তিনি।

নায়করাজ রাজ্জাকের জন্ম ১৯৪২ সালে কলকাতায়। ১৯৬৪ সালে ঢাকায় আসেন তিনি। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি বেহুলা। সেই থেকে শুরু।

অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনার কাজও করেছেন রাজ্জাক। ১৬টির মতো ছায়াছবি পরিচালনা করেছেন তিনি।

রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- স্লোগান, আমার জন্মভূমি, অতিথি, কে তুমি, স্বপ্ন দিয়ে ঘেরা, প্রিয়তমা, পলাতক, ঝড়ের পাখি, খেলাঘর, চোখের জলে, আলোর মিছিল, অবাক পৃথিবী, ভাইবোন, বাঁদী থেকে বেগম, সাধু শয়তান, অনেক প্রেম অনেক জ্বালা, মায়ার বাঁধন, গুণ্ডা, আগুন, মতিমহল, অমর প্রেম, যাদুর বাঁশী, অগ্নিশিখা, বন্ধু, কাপুরুষ, অশিক্ষিত, সখি তুমি কার, নাগিন, আনারকলি, লাইলী মজনু, লালু ভুলু, স্বাক্ষর, দেবর ভাবী, রাম রহিম জন, আদরের বোন, দরবার, সতীনের সংসার।

গত বছরের ২১ আগস্ট (২০১৭ সালে) অসংখ্য ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান রাজ্জাক।

আরও পড়ুন

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
অনেকে বলেছে আমি জেমসের বিকল্প: জেনস সুমন
শটগান নিয়ে জমি মাপায় বাধা স্বেচ্ছাসেবক লীগ নেতার
আতিফ আসলামের কনসার্টে গান গাওয়ার সুযোগ না পেয়ে ক্ষুব্ধ মাশা
X
Fresh