• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জানুয়ারি ২০১৮, ১৮:১৬

দেশীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন মঙ্গলবার, ২৩ জানুয়ারি। নায়কের জন্মদিন উপলক্ষে পরিচালক সমিতি ও তার পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

গত ৫ দশক তার অভিনয় দক্ষতা দিয়ে নানা বয়সী দর্শকের হৃদয়ে চিরস্থায়ী স্থান করে নিয়েছেন এই নায়ক। সেলুলয়েডের ফিতায় বন্দি তার অসংখ্য অমর চরিত্র আজও দর্শকদের স্মৃতিকাতর করে।

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, এবারই প্রথম চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নায়করাজ রাজ্জাককে ছাড়া তার জন্মদিন পালন করবে। অসময়ে তার চলে যাওয়ার জন্য ইন্ডাস্ট্রির অপূরণীয় ক্ষতি হয়েছে। সমিতি আগামীকাল তাকে শ্রদ্ধাভরে স্মরণ করবে।

জানা গেছে, মঙ্গলবার বেলা ১১টায় এফডিসির মান্না ডিজিটালের সামনে নায়করাজকে নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তার সহকর্মী, সিনিয়র শিল্পী ও পরিচালকগণ এতে অংশ নেবেন। আলোচনা সভা শেষে তার রুহের মাগফেরাতের জন্য দোয়া মাহফিলের আয়োজন থাকবে।

নায়করাজের ছেলে চিত্রনায়ক সম্রাট জানান, এদিন সকালে পরিবারের সদস্যরা মিলে বাবার কবর জিয়ারত করব।বাদ-যোহর এতিম ও গরিবদের মাঝে উন্নত খাবারের ব্যবস্থা ও বাদ-আছর গুলশান আজাদ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

নায়করাজ রাজ্জাকের জন্ম ১৯৪২ সালে কলকাতায়। ১৯৬৪ সালে ঢাকায় আসেন তিনি। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি বেহুলা। সেই থেকে শুরু।

অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনার কাজও করেছেন রাজ্জাক। ১৬টির মতো ছায়াছবি পরিচালনা করেছেন তিনি।

রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- স্লোগান, আমার জন্মভূমি, অতিথি, কে তুমি, স্বপ্ন দিয়ে ঘেরা, প্রিয়তমা, পলাতক, ঝড়ের পাখি, খেলাঘর, চোখের জলে, আলোর মিছিল, অবাক পৃথিবী, ভাইবোন, বাঁদী থেকে বেগম, সাধু শয়তান, অনেক প্রেম অনেক জ্বালা, মায়ার বাঁধন, গুণ্ডা, আগুন, মতিমহল, অমর প্রেম, যাদুর বাঁশী, অগ্নিশিখা, বন্ধু, কাপুরুষ, অশিক্ষিত, সখি তুমি কার, নাগিন, আনারকলি, লাইলী মজনু, লালু ভুলু, স্বাক্ষর, দেবর ভাবী, রাম রহিম জন, আদরের বোন, দরবার, সতীনের সংসার।

গেলো বছরের ২১ আগস্ট (২০১৭ সালে) অসংখ্য ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান রাজ্জাক। নায়করাজ আর নেই, তবে বাংলাদেশের মানুষ তার কাজের জন্য বহুদিন তাকে মনে রাখবে। তাকে মনে রাখবে ঢাকাই চলচ্চিত্র। তার মতো কিংবদন্তি নায়ক আর হয়তো আসবে না। তার মতো এমন অভিভাবক আর হয়তো পাবে না ফিল্ম ইন্ডাস্ট্রির মানুষ।

আরও পড়ুন

এম/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh