• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মাইলসের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০১৮, ১৯:৪৫
মাইলসের ফাইল ছবি।

জনপ্রিয় ব্যান্ড মাইলসের বিরুদ্ধে স্বাক্ষর জালের অভিযোগ করেছেন গীতিকার রনিম। তার অভিযোগ রয়্যালিটির কোনো চুক্তিপত্রে তার স্বাক্ষর নেয়া হয়নি। এই বিষয়ে নিজের ফেসবুকে একটি স্ট্যাটাস লিখেন রনিম।

তিনি বলেন, মাইলস ব্যান্ডদলের প্রতিধ্বনি অ্যালবামের জন্য চারটি গান লিখেছিলাম। এগুলো হলো- ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’, ‘সাত দিনের তুমি’, ‘কেঁপে ওঠে মন’ ও ‘মন চায়’। এর মধ্যে ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’ গানটি তুমুল জনপ্রিয়তা অর্জন করে।

গীতিকার রনিম বলেন, খুবই দুঃখজনক ঘটনা হলো, আমার লেখা গানগুলো বিভিন্ন ডিস্ট্রিবিউটর কোম্পানির সাথে রয়্যালিটিভিত্তিক চুক্তিপত্রে গীতিকার হিসেবে আমার স্বাক্ষর মাইলসের পক্ষ থেকে কখনোই নেয়া হয়নি। এমতাবস্থায় আমি হতবাক এই প্রশ্নটা ভেবে, গীতিকার রনিমের স্বাক্ষরটি রয়্যালিটির চুক্তিপত্রগুলোতে মাইলসের কোন সদস্য জালিয়াতি করে দিয়ে দিয়েছেন!

--------------------------------------------------------
আরও পড়ুন: ইসরায়েলের প্রধানমন্ত্রীকে তিন খানের বর্জন!
--------------------------------------------------------

তিনি আরো বলেন, বাংলাদেশের বর্তমান কপিরাইট আইনে মেধাস্বত্বর নীতিমালায় মাত্র একটি গানের জন্যও যদি রয়্যালিটি চুক্তি করতে হয়, তবুও একজন গীতিকার ও সুরকারের সেই চুক্তিপত্রে তাদের নিজ হস্তে স্বাক্ষর নেয়ার আইনত বিধান রয়েছে। সেক্ষেত্রে এমন নীতিবহির্ভূত আচরণ একজন গীতিকারের সাথে প্রতারণার সামিল এবং সেই সাথে বাংলাদেশের কপিরাইট আইন লঙ্ঘনের একটি দৃষ্টান্তমূলক উদাহরণ হিসেবেও স্পষ্ট প্রতীয়মান!

এধরনের বেআইনি ঘটনার বিরুদ্ধে এবার প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিয়ে ভাববার সময় এসে গেছে। একজন গীতিকারের জীবদ্দশায় তারই স্বাক্ষর জালিয়াতি করা মানেই আইনের চোখে অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ!

রনিম বলেন, আমি গান লিখে শুধুমাত্র পারিশ্রমিক নিয়েছি, কিন্তু আমি আমার কোনো গানেরই মেধাস্বত্ব কারো কাছে বিক্রি করিনি এবং কোনো ধরনের কাগজপত্রে কোনো স্বাক্ষর দেইনি। তাই প্রশ্নটা জেগে উঠেছে, মাইলসের রয়্যালিটির চুক্তিপত্রগুলোতে আমার স্বাক্ষর জালিয়াতি করলো মাইলসের কোন সদস্য?

মাইলসের সিনিয়র একাধিক সদস্যদের সাথে এর আগেও স্বাক্ষর আর রয়্যালিটির বিষয়ে কথা বলে কোনো সদুত্তর পাইনি। তাই আজ জনসম্মুখে প্রকাশ্যেই প্রশ্নটি উত্থাপন করতে বাধ্য হলাম।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh