• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ডাবিংশিল্পী শেখ ডেভিড আর নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:০০

বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম ডাবিংশিল্পী শেখ ডেভিড আর নেই। আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাংলাদেশ সহকারি পরিচালক সমিতির অন্যতম সদস্য সরদার মামুন আরটিভি অনলাইনকে এই তথ্য জানান।

শেখ ডেভিডের পুরো নাম মো. সাজাবত আলী শেখ ডেভিড। ১৯৮০ সালে মহিউদ্দীন পরিচালিত ‘বড় ভালো লোক ছিলো’ সিনেমায় সহকারি পরিচালক হিসেবে যুক্ত হন। এরপর এজে মিন্টুসহ অনেকের সঙ্গে কাজ করেন।

১৯৮৬ সালে মইনুল হোসেনের ‘কবুল’ সিনেমায় প্রধান সহকারি পরিচালকের কাজ করেছেন তিনি। এই সিনেমার মধ্য দিয়ে ডাবিং শিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেন।
--------------------------------------------------------
আরও পড়ুন: না ফেরার দেশে শাম্মী আক্তার
--------------------------------------------------------

ছবিটির খলনায়ক জাম্বুর জন্য যে শিল্পী ডাবিং করতেন তিনি না আসার কারণে সেই চরিত্রের ডাবিংয়ে অংশ নেন ডেভিড। প্রথম সিনেমায় ডাবিং করে প্রশংসিত হন। এরপর ৩৬ বছর ডাবিং শিল্পী হিসেবে কাজ করেছেন।

খলনায়ক রাজীবসহ অনেক শিল্পীর জন্য কণ্ঠ দিয়েছেন তিনি। বলিউড অভিনেতা শক্তি কাপুর ঢাকার দুটি সিনেমায় অভিনয় করেছেন। সেই সিনেমাগুলোতে শক্তি কাপুরের কণ্ঠ দিয়েছেন ডেভিড।

ডাবিংয়ের পাশাপাশি চলচ্চিত্র পরিচালনা, কাহিনী ও চিত্রনাট্যকার হিসেবেও কুড়িয়েছেন খ্যাতি। প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদের সঙ্গে পাণ্ডুলিপি তৈরির কাজ করেন।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh