• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিরাজ হায়দার আর নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জানুয়ারি ২০১৮, ১০:৪৩
ছবি : সিরাজ হায়দার

চলচ্চিত্র অভিনেতা সিরাজ হায়দার আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বৃহস্পতিবার ভোর ৬ টায় রাজধানীর কল্যাণপুরের নিজ বাসায় হার্ট অ্যাটাক করে মারা যান তিনি। তার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া চেয়েছেন তার সন্তান পরিচালক লেলিন হায়দার।

দীর্ঘ ৫৫ বছরেরও বেশি সময় ধরে অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলেন সিরাজ হায়দার। ১৯৬২ সালে নবম শ্রেণীর ছাত্রকালীন সময়ে ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু করেছিলেন এই গুণী অভিনেতা।

এই দীর্ঘ সময়ে তিনি অভিনয় করেছেন যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্রে। দেশ স্বাধীন হবার পর চলচ্চিত্রে আবদুল্লাহ আল মামুনের সহকারি হিসেবে জল্লাদের দরবার নামক চলচ্চিত্রে কাজ শুরু করেন।

তার অভিনীত প্রথম চলচ্চিত্রের নাম ‘সুখের সংসার’। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন।

মাত্র উনিশ বছর বয়সে মঞ্চ নাটক নির্দেশনা দেন তিনি। ১৯৭৬ সালে তিনি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং বেশকিছু নাটকের নির্দেশনা দেন। সিরাজ হায়দার দুটি চলচ্চিত্র পরিচালনা করেছেন। এর মধ্যে একটি ‘আদম ব্যাপারী’ যা মুক্তি পায়নি, অন্যটির নাম ‘সুখ’।

তার মৃত্যুতে চলচ্চিত্র পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

এম/পিআর

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh