• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কাঙাল হরিনাথকে নিয়ে চলচ্চিত্র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জানুয়ারি ২০১৮, ১৬:৫৬
ছবি: ফেসবুক থেকে নেয়া।

কাঙাল হরিনাথকে নিয়ে এবার সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন রিয়াজুল রিজু। ছবিটির চিত্রনাট্য তৈরি করেছেন মাসুম রেজা। এর আগে ‘বাপজানের বায়োস্কোপ’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান রিজু। একই সিনেমার কাহিনি ও চিত্রনাট্যের জন্য মাসুম রেজাও পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এই জুটির নতুন সিনেমার গল্প তৈরি হয়েছে কাঙাল হরিনাথকে নিয়ে। চলচ্চিত্রটির নাম দেয়া হয়েছে ‘কাঙাল’। সরকারি অনুদানের জন্য ছবিটির চিত্রনাট্য জমা দেয়া হয়েছে।

রিয়াজুল রিজু বলেন, ‘কাঙাল হরিনাথ একজন বিপ্লবী, সাংবাদিকতার প্রবাদপুরুষ। তার জীবনের অনেক গল্প আমাদের অজানা। সিনেমায় আমরা গুরুত্ব দিতে চেয়েছি হরিনাথের সাংবাদিক জীবন ও বিপ্লবের গল্প।

তিনি আরো বলেন, সরকারি অনুদানের জন্য ছবিটি জমা দিয়েছি। তাই অনুদান ঘোষণার আগ পর্যন্ত ছবিটির শুটিং শুরু করতে পারছি না। ছবিটি নিয়ে আমার বিশেষ পরিকল্পনা রয়েছে।

সিনেমাটিতে কারা অভিনয় করবেন জানতে চাইলে তিনি বলেন, ছবিটিতে অনেকগুলো গুরুত্বপূর্ণ চরিত্র রয়েছে। যেমন-রবীন্দ্রনাথ ঠাকুর, বিপ্লবী ঈশান রায়, লালন সাঁই, রবীন্দ্রনাথের বাবা মহর্ষী দেবেন্দ্রনাথ ঠাকুর ও মীর মশাররফ হোসেন। ফলে অনেক ভেবে চরিত্র নির্বাচন করতে হবে। প্রাথমিক একটা তালিকা করেছি, এখনো চূড়ান্ত হয়নি।

হরিনাথ মজুমদার ওরফে কাঙাল হরিনাথ কুষ্টিয়া জেলার গড়াই তীরবর্তী কুমারখালী গ্রামে ১২৪০ বঙ্গাব্দ ও ২২ জুলাই ১৮৩৩ সালে জন্মগ্রহণ করেন।

তৎকালীন জমিদারের অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে জনসাধারণকে সচেতন করার জন্য ইংরেজি ১৮৬৩ ও ১২৭০ বঙ্গাব্দের পয়লা বৈশাখ ‘গ্রামবার্ত্তা প্রকাশিকা’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
শাবনূরের বিকল্প নেই : ডিপজল
সহকর্মী ও গণমাধ্যমকে এড়িয়ে গেলেন ইলিয়াস কাঞ্চন
X
Fresh