• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হলিউডে ‘বর্ণবৈষম্য’র শিকার বাংলাদেশিরা

বিনোদন ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৮, ১৩:১৭
ছবি : সংগৃহীত

হলিউডের একটি সিনেমায় কাজ করছেন বাংলাদেশসহ এশিয়ার শিল্পীরা। কিন্তু ছবিটির শিল্পী নির্বাচনে বর্ণবাদের অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে সমালোচনার মুখে পড়েছে বিশ্বখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ডিজনি।

জানা গেছে, ওয়ার্ল্ড ডিজনির নতুন অ্যানিমেশন ছবি ‘আলাদিন’-এ কাজের জন্য লন্ডনে বসবাসরত প্রবাসীদের মধ্যে থেকে প্রতিষ্ঠানটি শিল্পী নির্বাচন করেছে। তবে তাদের এই নির্বাচনে বর্ণবাদের অভিযোগ উঠেছে।

সানডে টাইমসের এক খবরে জানা গেছে, প্রযোজনা প্রতিষ্ঠানটি এশীয় দেশগুলো থেকে ফর্সা শিল্পীদের নিয়েছে এবং তাদের নির্বাচন প্রক্রিয়ার অন্যতম বৈশিষ্ট্যই ছিল এটি। এছাড়া নির্বাচিতদের ত্বক যেন আরো ফর্সা দেখায় সে জন্য বিশেষ পরিচর্চাও করা হয়েছে।

‘আলাদিন’র ভূমিকার নেপথ্যে থাকছেন কৃষ্ণাঙ্গ হলিউড অভিনেতা উইল স্মিথ। ছবিটি পরিচালনা করছেন গাই রিচি। এশীয় দেশগুলো থেকে প্রায় ৫০০ শিল্পী নানাভাবে যুক্ত হচ্ছেন ছবিটিতে।

তাদের নির্বাচনের ক্ষেত্রে বেশীরভাগই সাদা রঙের বলে অভিযোগ উঠেছে। শুধুমাত্র কালো হওয়ার কারণে অনেকেই বাদ পড়েছেন।

ছবিটির ইউনিটে থাকা একজন অভিযোগ করে বলেন, অন্তত ৫০ জনকে দেখানো যাবে যারা যোগ্যতা থাকার পরও কেবল কালো রঙের হওয়াতে বাদ পড়েছেন। তারা অবশ্যই বর্ণবাদের শিকার। এই বিষয়টি নিয়ে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষে তেমন কোনো বিস্তারিত বক্তব্য পাওয়া যায়নি।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হলিউড-বলিউড হার মানবে যাদের কাছে!
আম্বানির ছেলের বউ যার সঙ্গে প্রেম করতেন
সাতজন পুরুষকে আটবার বিয়ে করেন যে অভিনেত্রী
‘জলদস্যু’ হয়ে আসছেন প্রিয়াঙ্কা
X
Fresh