• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সেলিম আল দীন স্মরণে তিনদিনের উৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ জানুয়ারি ২০১৮, ১৫:৫২ | আপডেট : ০৮ জানুয়ারি ২০১৮, ১৫:৫৫
ছবি : সংগৃহীত
নাট্যাচার্য সেলিম আল দীনের তিরোধান দিবস উপলক্ষে তিনদিনব্যাপী স্মরণোৎসবের আয়োজন করেছে ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার। এই আয়োজনে থাকবে সেমিনার, শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও নাটক মঞ্চায়ন। আগামী শুক্রবার (১২ জানুয়ারি) শুরু হবে অনুষ্ঠান। ১৪ জানুয়ারি সেলিম আল দীনের দশম প্রয়াণ দিবসে শেষ হবে আয়োজন।

শুক্রবার সকাল ১১টায় জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে সেমিনার। প্রবন্ধ উপস্থাপন করবেন মাসুম রেজা। আলোচক থাককেন ইউসুফ হাসান অর্ক, সাধনা আহমেদ, মাসউদ ইমরান মান্নু, সোহেল হাসান গালিব, আবু সাইদ তুলু, আলতাফ শাহনেওয়াজ।

পরদিন শনিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হবে ঢাকা থিয়েটার প্রযোজিত নাটক ‘নিমজ্জন’। সেলিম আল দীনের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দিন ইউসুফ।

উৎসবের সমাপনী দিন রবিবার (১৪ জানুয়ারি) সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

এদিন সন্ধ্যায় বাংলা একাডেমি মিলনায়তনে মঞ্চায়িত হবে সেলিম আল দীনের লেখা নাটক ‘ধাবমান’। নির্দেশনা দিয়েছেন শিমূল ইউসুফ। এই নাটকটি প্রযোজনা করেছে ঢাকা থিয়েটার।

১৯৪৯ সালে ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন এই নাট্যকার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তাকে সমাহিত করা হয়।

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়