• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

প্রিয়াঙ্কা এবার রবীন্দ্রনাথের প্রেমিকা

বিনোদন ডেস্ক
|  ০৮ জানুয়ারি ২০১৮, ১২:৩৯ | আপডেট : ০৮ জানুয়ারি ২০১৮, ১২:৫০
ছবি : সংগৃহীত
রবীন্দ্রনাথ ঠাকুরের কৈশোরের একটি প্রেমকাহিনী অবলম্বনে নির্মিতব্য চলচ্চিত্র ‘নলিনী’র চিত্রনাট্য খতিয়ে দেখে ছাড়পত্র দিয়েছে বিশ্বভারতী নিযুক্ত কমিটি। পরিচালক উজ্জ্বল চট্টোপাধ্যায়কে এই খবর নিশ্চিত করেছেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপনকুমার দত্ত।

স্বপনকুমার দত্ত বলেন, অনুমোদিত চিত্রনাট্য মেনেই যেন ছবিটি নির্মাণ করা হয়। একইসঙ্গে বাণিজ্যিক মুক্তির আগে বিশ্বভারতী কর্তৃপক্ষকে ছবিটি দেখাতে বলা হয়েছে।

সিনেমাটির চিত্রনাট্যে রবীন্দ্রনাথের একটি দীর্ঘ চুম্বনদৃশ্য রয়েছে, যা কবিগুরুর ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে পারে বলে এর আগে অভিযোগ উঠেছিল। বাংলা ও মারাঠি ভাষায় ‘নলিনী’ চলচ্চিত্রটি নির্মাণ করতে চায় বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার প্রযোজনা প্রতিষ্ঠান। প্রিয়াঙ্কা নিজে এই চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করতে চান।

সিনেমায় দেখানো হবে, অন্নপূর্ণার কাছে ইংরেজি শিখতে পাঠানো হয় ১৭ বছরের কিশোর রবীন্দ্রনাথকে। তবে খুব বেশি দিন সেই টিউশন চলেনি। কিন্তু অন্নপূর্ণার প্রেমে পড়ে যান রবীন্দ্রনাথ। পরে সেই অন্নপূর্ণাই নলিনী হিসেবে উঠে আসেন রবীন্দ্রনাথের কবিতায়। বাকিটুকু কল্পনা।

পরিচালক উজ্জ্বল চট্টোপাধ্যায় বলেন, ছবিটি সম্পর্কে নানা বিভ্রান্তিকর খবর পেয়ে রবীন্দ্রনাথের ভাবমূর্তি রক্ষার বিষয়টি নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ উদ্বিগ্ন ছিলেন। বিষয়টি নিয়ে যাতে কোনো বিতর্ক তৈরি না হয়, সে জন্য তারা চিত্রনাট্য খতিয়ে দেখতে চেয়েছেন।

কয়েক মাস আগে কবি শঙ্খ ঘোষ, সুপ্রিয় ঠাকুরসহ আটজনকে নিয়ে একটি কমিটি ‘নলিনী’র চিত্রনাট্য খতিয়ে দেখেছেন। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপনকুমার দত্ত বলেন, কিছু তথ্যগত অসংগতি ছাড়া তাদের কমিটি ‘নলিনী’র চিত্রনাট্যের অনুমোদন দিয়েছে।

পরিচালক উজ্জ্বল জানিয়েছেন, বিশ্বভারতী কর্তৃপক্ষের উল্লেখ করা তথ্যগত ভুলগুলো তিনি শুধরে নেবেন। ছবিটি মুক্তির আগে বিশ্বভারতীর জন্য একটি বিশেষ প্রদর্শনীরও আয়োজন করা হবে।

পিআর/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়