• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মুক্তিযুদ্ধের চেতনায় ‘পরিবর্তন’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ডিসেম্বর ২০১৭, ১৪:৫৭

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান পরিবর্তন এর ১৯তম পর্ব প্রচার হবে আজ ১৭ ডিসেম্বর রোববার রাত ১০টার ইংরেজি সংবাদের পর।

সদ্য প্রয়াত জনপ্রিয় টেলিভিশন ব্যক্তিত্ব আনিসুল হক ও জনপ্রিয় বংশীবাদক ও সঙ্গীত শিল্পী বারী সিদ্দিকী এবং বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে স্টুডিও পর্বের ধারণ কার্যক্রম শুরু হয়।

ডিসেম্বর মাস। বিজয়ের মাস। মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, মুক্তি যুদ্ধের চেতনা, দেশাত্মবোধকে প্রাধান্য দিয়েই তৈরি হয়েছে এবারের পরিবর্তন। এছাড়াও যুদ্ধাহত ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের প্রতি দায়িত্ব ও কর্তব্য, ভুয়া মুক্তিযোদ্ধা, ফেসবুক এর অপব্যবহার, প্রশ্নপত্র ফাঁস, ভর্তি বাণিজ্য, সাম্প্রদায়িক দাঙ্গা, পারস্পারিক বিশ্বাস-অবিশ্বাস, ঘুষ-দুর্নীতি, বীরশ্রেষ্ঠ, থার্টিফাস্ট নাইটের নামে অপসংস্কৃতি চর্চা ইত্যাদি বিষয় উঠে আসবে এবারের পরিবর্তনে।

এবারের পর্বের জন্য তৈরি করা হয়েছে নতুন দুইটি দেশাত্মবোধক গান। জাহিদ আকবরের কথায় সুজন আরিফের সুরে দীর্ঘ ১৫ বছর পর কোনো ম্যাগাজিন অনুষ্ঠানের জন্য গান গাইবেন জনপ্রিয় শিল্পী তপন চৌধুরী।

দেশের অপরূপ সৌন্দর্যই এই গানটির কথায় ফুটে ওঠেছে। সেরা নাচিয়ে চ্যাম্পিয়ান আবু নাইম ও নৃত্যশিল্পী বারিশ হক ১৬জন সহশিল্পীদের নিয়ে গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করবেন।

এছাড়াও দেলোয়ার আরজুদা শরফ এর কথায় বাংলাদেশের মেয়ে শিরোনামে আরেকটি দেশাত্মবোধক গান গাইবেন এ প্রজন্মের জনপ্রিয় ৪ জন নারী কন্ঠশিল্পী ঝিলিক, নাজু আখন্দ, লুইপা এবং লুবনা লিমি। গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সঙ্গীতশিল্পী, সুরকার সুজন আরিফ।

কয়দিন আগেই পৃথিবী ছেড়ে পর পারে চলে গেছেন জনপ্রিয় বংশীবাদক, সঙ্গীতশিল্পী, বাংলাদেশ টেলিভিশন পরিবারের কর্মকর্তা সদস্য বারী সিদ্দিকী। তাঁর স্মরণে থাকবে তাঁরই গাওয়া জনপ্রিয় একটি গান ‘আমি একটা জিন্দা লাশ’। গানটির কথা লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ, সুর করেছেন বারী সিদ্দিকী, আর গানটিতে নতুন করে সঙ্গীতায়োজন করেছেন জনপ্রিয় সঙ্গীত পরিচালক জাহিদ বাশার পংকজ। আর গানটি গাইবেন প্রয়াত এই শিল্পীর ২ যোগ্য শিষ্য, এ সময়ের জনপ্রিয় দুই কন্ঠশিল্পী নোলক বাবু ও পুলক।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি স্বরূপ বীরশ্রেষ্ঠ খেতাবপ্রাপ্ত ৭জন বীরশ্রেষ্ঠকে নিয়ে মিলনায়তনে উপস্থিত দর্শকদের মধ্য থেকে লটারীর মাধ্যমে নির্বাচিত ৩জন দর্শককে নিয়ে রয়েছে দর্শক প্রতিযোগিতা পর্ব।

দেশাত্মবোধক একটি গানের সাথে ইভান শাহরিয়ার সোহাগ এর কোরিওগ্রাফীতে ২০জন সহশিল্পীদের নিয়ে নৃত্য পরিবেশন করবেন মডেল, অভিনেত্রী, নৃত্যশিল্পী সাবিলা নুর এবং মডেল নৃত্যশিল্পী আসাদ খান।

হজম আলী, শালা-দুলাভাই, মামা-ভাগ্নে, মদন-ভোলা, পরিবর্তন পাঠশালা, মুদ্রাদোষ-খাঁচকাটা’ প্রেমিক-প্রেমিকা, উল্টো চলা, হিট করছে, মমিন-হাতেম প্রভৃতি নিয়মিত পর্বে সমাজের সমসাময়িক ঘটনাবলি, নানা অসংগতি ও ত্রুটি বিচ্যুতি নিয়ে রচিত ব্যাঙাত্বক ও হাস্যরসাত্মক বিভিন্ন নাট্যাংশে অভিনয় করেছেন- দিলু খান, মামুনুল হক টুটু, আফরোজা হাসান, আশরাফ কবির, বিনয় ভদ্র, মাসুদ রানা মিঠু, তমাল মাহবুব, হায়দার আলী, বি এম আজাদ, মনা সিদ্দিক হৃদয়, উত্তম, ফারুক মল্লিক, সৈয়দ আল মামুন, নুর-এ আলম নয়ন, জাহাঙ্গীর আলম, শিউলী শিলা, শ্যামলী, টুটুল চৌধুরী, বুলবুল ভূইয়া, আনোয়ার, আল আমিন, সুমন, ছোট লিটন, রহুল আমিন প্রমুখ মঞ্চ টেলিভিশন ও চলচ্চিত্রের জনপ্রিয় অভিনয় শিল্পীবৃন্দ।

সাহরিয়ার মোহাম্মদ হাসানের প্রযোজনায় পরিবর্তনের পরিকল্পনা, গ্রন্থনা, উপস্থাপনা ও নির্দেশনা দিয়েছেন আনজাম মাসুদ।

এম/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন
ইরান-ইসরায়েল যুদ্ধের শঙ্কা : মার্কিন বাহিনীর অবস্থান পরিবর্তন
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
X
Fresh