• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাজাকার চরিত্রে নিশো

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ডিসেম্বর ২০১৭, ১১:১০
ছবি : সমর্পণ নাটকের দৃশ্য

বিজয় দিবস উপলক্ষে আরটিভিতে প্রচার হবে বিশেষ নাটক সমর্পণ। মনসুর রহমান চঞ্চলের রচনা ও কৌশিক শংকর দাশের পরিচালনায় এই নাটকে অভিনয় করেছেন আফরান নিশো, নাদিয়া নদী, রিমি করিম প্রমুখ। নাটকটি ১৬ ডিসেম্বর রাত ৮টায় প্রচার হবে।

নাটকে দেখা যাবে, ১৯৭১ সালে বাংলাদেশের একটি গ্রাম। মুক্তিযুদ্ধের আঁচ তখনো এখানে এসে পড়েনি। তবে এলাকার সবাই জেনে গেছে, দেশে যুদ্ধ শুরু হয়েছে। উদ্বাস্তু লোকজন গ্রামের উপর দিয়ে ভারতে চলে যাচ্ছে। এই গ্রামের কিছু হিন্দু পরিবার চলে গেছে অনেক আগেই।

চারদিকের যুদ্ধের খবর শুনে সবাই যখন উদ্বিগ্ন, তখন ফোরকান সবাইকে আশ্বস্ত করে তাদের গ্রামে মিলিটারি আসবে না। এলেও কারো কোনো ক্ষতি হবে না, যদি সবাই তার কথা শোনে।

এর মধ্যে গ্রামে মিলিটারি আসে। ফোরকান গিয়ে মিলিটারিদের সঙ্গে সখ্যতা গড়ে তোলে। আশপাশের এলাকার খোঁজ খবর, মুক্তিযোদ্ধাদের খবর আর মিলিটারিদের খুশি করতে গ্রামের মেয়েদের জোর করে ক্যাম্পে পাঠায়।

গ্রামের লোকজন যখন এইসবের জন্য ফোরকানের কাছে জবাব চাইতে আসে ফোরকান শুধু বলে- দুই একজন মানুষের জন্য যদি পুরো গ্রাম রক্ষা পায় সেটা কি খারাপ কাজ?

এসবের কারণে ফোরকানের বউ শিউলি জানায়- সে যদি এসব না ছেড়ে দেয় তাহলে এই বাড়িতে থাকবে না। ফোরকান বুঝিয়ে শিউলিকে ম্যানেজ করে।

এক রাতে শিউলির বয়সী একটা মেয়ে এসে ফোরকানের বাড়িতে আশ্রয় চায়। মেয়েটার নাম কুসুম- সে একটা মিলিটালি ক্যাম্প থেকে পালিয়ে এসেছে। ফোরকানের ভয়ে মেয়েটাকে লুকিয়ে রাখে শিউলি। কিন্তু হঠাৎ মাঝরাতে কান্নার শব্দে মেয়েটার উপস্থিতি টের পেয়ে যায় ফোরকান।

তারপর কুসুমকে মিলিটারি ক্যাম্পে নিয়ে যায় ফোরকান। কুসুমকে নিয়ে মিলিটারি অফিসার রুমে ঢুকে দরজা বন্ধ করে দেয়। অট্টহাসি হেসে ফোরকান ঘুরে বাড়ির দিকে পা বাড়াতেই পেছন থেকে গ্রেনেডের আওয়াজ।

ফোরকান ঘুরে দেখে, যে ঘরে কুসুমকে ঢোকানো হয়েছিলো সেই ঘরেই গ্রেনেড ফেটেছে। মিলিটারিরা ছোটছুটি করছে। ফোরকান ভয় পেয়ে- বাড়ির দিকে দৌড়াতে থাকে।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh