• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চার প্ল্যাটফর্মে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৩
ছবি : ভুবন মাঝি চলচ্চিত্রের দৃশ্য

ডিসেম্বর বিজয়ের মাস। মহান মুক্তিযুদ্ধকে উপজীব্য করে মাসজুড়ে চলছে নানা আয়োজন। ১৬ ডিসেম্বর উপলক্ষে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে দেখানো হবে মুক্তিযুদ্ধভিত্তিক নতুন-পুরনো চলচ্চিত্র। এ যাত্রায় পিছিয়ে নেই বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো।

বাংলালিংকের বাংলাফ্লিক্স, রবির রবিস্ক্রিন, এয়ারটেলের এয়ারটেলস্ক্রিন ও টেলিটকের টেলিফ্লিক্স— এই চারটি ভিন্ন ভিন্ন প্ল্যাটফর্মে বিজয়ের মাসে প্রাধাণ্য দেওয়া হচ্ছে মুক্তিযুদ্ধের ছবি।

১৯৭১ সাল থেকে শুরু সাম্প্রতিককালের মধ্যে মুক্তিপ্রাপ্ত মুক্তিযুদ্ধভিত্তিক অনেক ছবি রয়েছে তাদের সংগ্রহে। এসব ছবির নির্মাতাদের মধ্যে রয়েছেন চাষী নজরুল ইসলাম, নারায়ণ ঘোষ মিতা, তারেক মাসুদ, হুমায়ুন আহমেদ, মোরশেদুল ইসলাম, নাসিরউদ্দিন ইউসুফ, তৌকীর আহমেদ প্রমুখ।

ছবির তালিকায় রয়েছে ওরা ১১ জন, হাঙর নদী গ্রেনেড, আলোর মিছিল, মাটির ময়না, আগুনের পরশমনি, শ্যামল ছায়া, ৭১-এর যীশু, ছানা ও মুক্তিযুদ্ধ, জয়যাত্রা, আমার বন্ধু রাশেদ, বায়ান্ন থেকে একাত্তর, পিতা, ভুবন মাঝি প্রভৃতি।

ইবি সল্যুশনের ব্যবস্থাপনায় প্ল্যাটফর্মগুলোতে মুক্তিযুদ্ধের ছবির পাশাপাশি উপভোগ করা যাচ্ছে দেশাত্ববোধক বিভিন্ন গান ও ভিডিও।

মহান মুক্তিযুদ্ধের চেতনাকে তরুণদের মাঝে ছড়িয়ে দিতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। আয়োজকদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh