• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিজয় দিবসে ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’

পাভেল রহমান

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:০০
ছবি : নাটকের দৃশ্যে ফেরদৌসী মজুমদার, কেরামত মওলা, ত্রপা মজুমদার প্রমুখ।

বিজয় দিবসে মঞ্চায়িত হতে যাচ্ছে থিয়েটারের কালজয়ী মুক্তিযুদ্ধের নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। আগামী ১৬ ডিসেম্বর, শনিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির বিশেষ প্রদর্শনী হবে।

আরটিভি অনলাইনকে এই তথ্য জানান নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। তিনি বলেন, এদিন নাটকটির ১৮২তম প্রদর্শনী হবে।

সৈয়দ শামসুল হকের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন আবদুল্লাহ আল-মামুন। পরবর্তীতে নবনির্মাণ করেছেন সুদীপ চক্রবর্তী। প্রদর্শনীর অগ্রিম টিকেটের জন্য যোগাযোগ করতে হবে- ০১৫৫৬৩৪০৫৭৪ এই নম্বরে। এছাড়া প্রদর্শনীর দিন বিকেল ৫টা থেকে মিলনায়তনের টিকেট কাউন্টারেও টিকিট পাওয়া যাবে।

রামেন্দু মজুমদার বলেন, ৪০ বছর আগে এই নাটকটি প্রথম মঞ্চে আসে। ৪০ বছরে প্রায় ৭০ জন অভিনেতা বিভিন্ন পর্যায়ে এ নাটকে অভিনয় করেছেন।

তিনি আরো বলেন, চার দশক আগে প্রথম মঞ্চায়নের পরপরই এর রচনাশৈলী, বিষয়বস্তুর জন্য দর্শকমহলে ব্যপক সাড়া জাগাতে সক্ষম হয় নাটকটি। এক বছরের মধ্যে নিয়মিত অভিনয়ে বাংলাদেশে প্রথম সুবর্ণ জয়ন্তী পালনের গৌরব অর্জন করে ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’।

দক্ষিণ কোরিয়ার সিউলে আইটিআই আয়োজিত ৫ম তৃতীয় বিশ্ব নাট্যোৎসবে ১৯৮১ সালের ২০শে মার্চ নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ভারতের বাইরে বহির্বিশ্বে এটি ছিল প্রথম কোনো বাংলাদেশের নাট্যদলের অভিনয় প্রদর্শন।

চার দশকের মধ্যে ১৯৮৭ সালের ২৫ মার্চ সাভারে জাতীয় স্মৃতিসৌধের পাদদেশে নাটকটির একটি প্রদর্শনীকে বিশেষ বলে উল্লেখ করেন রামেন্দু মজুমদার।

১৯৯০ সালের ২৩ শে মার্চ নাটকটির শততম অভিনয় হয়। স্বাধীনতা দিবসের বিশেষ নাটক হিসেবে থিয়েটারের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে প্রচারিত হয়।

মাঝে প্রায় দশ বছর নাটকটির অভিনয় হয়নি। বিরতির পরে নতুন করে প্রযোজনাটি নবনির্মাণ করেছেন সুদীপ চক্রবর্তী।

বর্তমানে এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, ফেরদৌসী মজুমদার, কেরামত মওলা, তোফা হোসেন, ত্রপা মজুমদার, মারুফ কবির, পরেশ আচার্য, সমর দেব, খুরশিদ আলম, নুরুল ইসলাম সানি, রাশেদুল আওয়াল শাওন, জোয়ারদার সাইফ, তামান্না ইসলাম, রুণা লাইলা, তানভীর হোসেন সামদানী, কল্যাণ চৌধুরী, তানজুম আরা পল্লী, কাওসার রাজীব, আতিকুর রহমান ও এরশাদ হাসান।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সম্মাননা পাচ্ছেন ৮ অভিনেত্রী
ম্যারাথনে আলমগীর হোসেনের সফলতা
কেরালার থিয়েটার উৎসবে প্যানেল আলোচক ইসরাফিল শাহীন
৯৬তম অস্কারে মনোনয়ন পেলেন যে তারকারা 
X
Fresh