• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

দর্শক জরিপে স্বর্ণযুগের বাংলা নাগরিক গান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৭

এবার নতুন আঙ্গিকে শুরু হচ্ছে আরটিভির জনপ্রিয় সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান রিদিশা বিস্কুট নিবেদিত ‘এই রাত তোমার আমার’। দর্শক জরিপে স্বর্ণযুগের সেরা বাংলা নাগরিক গানের সন্ধানে এবার অনুষ্ঠানটি হবে। আগামী ১৩ ডিসেম্বর থেকে ভিন্ন আঙ্গিকে নতুনভাবে উপস্থাপন করা হবে এই অনুষ্ঠানটি।

এ উপলক্ষে আজ সোমবার বিকেলে আরটিভিতে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান, অনুষ্ঠান প্রধান দেওয়ান শামসুর রকিব, ব্র্যান্ড ম্যানেজার রিদিশা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড ইন্দ্রজিত চন্দ্র সরকার, সঙ্গীতশিল্পী অনুপমা মুক্তিসহ অনেকে। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন সহকারি মহাব্যবস্থাপক (অনুষ্ঠান) সৈয়দ সাবাব আলী আরজু।

আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান বলেন, ‘৪০ থেকে ‘৭০র দশকের গানগুলো এখনো সবার প্রাণ ছুঁয়ে যায়। সেই গানগুলোর আবেদন কখনো হারাবে না। তরুণ প্রজন্মের মাঝেও গানগুলো খুবই জনপ্রিয়। আমরা সেই গানগুলো ভিন্নভাবে সবার মাঝে আবার নিয়ে আসার চেষ্টা করছি। স্বর্ণযুগের বাংলা গান বাছাইয়ে আমাদের সহযোগিতা করছে দৈনিক প্রথম আলো ও দ্য ডেইলি স্টার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, পঞ্চকবি পরবর্তী সময়ে বিশ শতকের চল্লিশ থেকে সত্তরের দশক সময়কাল বাংলা নাগরিক গানের স্বর্ণযুগ হিসেবে ধরা হয়ে থাকে। সে সময় যে সব সৃজনশীল সঙ্গীতস্রষ্টা বাংলা গানকে স্বর্ণ শিখরে নিয়ে যেতে বিশেষ অবদান রেখে গেছেন তাঁদের অনেকেই প্রায় থেকে গেছেন লোকচক্ষুর আড়ালে। তাঁদের সেই সব মৌলিক সৃষ্ট গানগুলো ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে। আবার সেই গানগুলো যারা সত্যিকারভাবে সমাদর করতে পারেন সেই প্রজন্ম ও প্রায় শেষ হতে চলেছে।

এমনি সময়ে স্বর্ণযুগের সেই অবিস্মরণীয় গানগুলোকে আবারো পাদ-প্রদীপের আলোয় আনার মধ্য দিয়ে নতুন প্রজন্মের কাছে সেগুলোকে শুদ্ধভাবে ও সঠিক তথ্যসহ উপস্থাপনের লক্ষ্য নিয়েই আরটিভি’র উদ্যোগে আয়োজন করা হয়েছে এই ব্যতিক্রমী অনুষ্ঠান দর্শক জরিপে স্বর্ণযুগের সেরা বাংলা নাগরিক গানের সন্ধানে।

এই ধারাবাহিক অনুষ্ঠানে চল্লিশ থেকে সত্তর দশক পর্যন্ত সময়কালের বাছাই করা কিছু গান তথ্য ও কোড সহকারে প্রচার করা হবে প্রতিটি পর্বে। এরপর দর্শকদের কাছ থেকে তাঁদের পছন্দের গানগুলো নিয়ে প্রতিটি দশকের সেরা ১০টি গান এবং পরে পুরো স্বর্ণযুগের সেরা ১০টি গান বাছাই করা হবে।

পিআর/এম/এসজে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
ঈদের সপ্তম দিন আরটিভিতে যা দেখবেন
ঈদের ষষ্ঠ দিন আরটিভিতে যা দেখবেন
ঈদের পঞ্চম দিন আরটিভিতে যা দেখবেন
X
Fresh