• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

অন্যরকম রোমিও অ্যান্ড জুলিয়েট

পাভেল রহমান

  ১১ ডিসেম্বর ২০১৭, ১১:০৬
রোমিও অ্যান্ড জুলিয়েট নাটকের দৃশ্য

উইলিয়াম শেক্সপিয়ারের কালজয়ী নাটক ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’। ঢাকা থিয়েটার ও লন্ডনের গ্রে আই থিয়েটারের প্রযোজনায় এবং ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে শারীরিক প্রতিবন্ধীদের অভিনয়ে ভিন্নরূপে তৈরি হয়েছে নাটকটি।

‘এ ডিফারেন্ট রোমিও অ্যান্ড জুলিয়েট’ শিরোনামে নাটকটি নির্দেশনা দিয়েছেন ঢাকা থিয়েটারের নাসির উদ্দীন ইউসুফ ও লন্ডনের গ্রে আই থিয়েটারের শিল্পনির্দেশক জেনি সিইলি।

প্রায় দেড় বছর আগে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়। বছর দেড়েক পর আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি আবারো মঞ্চস্থ হবে। এটি হবে এই নাটকের তৃতীয় প্রদর্শনী।

অমর প্রেমের বিয়োগান্তক কাহিনী রোমিও আর জুলিয়েটের গল্প নিয়ে বিন্যস্ত হওয়া নাটকটিতে শেষ পর্যন্ত প্রেমিকযুগলের করুণ মৃত্যুর বিষয়টি উঠে আসে।

দুজন রোমিও ও দুজন জুলিয়েট অভিনয় করছেন এই নাটকে। তাদের সবাই শারীরিক প্রতিবন্ধী। তাদের মধ্যে একজন আবার বাকপ্রতিবন্ধীও। একজন সংলাপ বলেন, অপরজন ইশারার ভাষায় জানান ভালোবাসার কথা।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রাব্বি মিয়া ও তাইফুর রহমান রোমান (ইশারা ভাষা) এবং জুলিয়েট চরিত্রে শাকিলা জাফর ও জান্নাতুল ফেরদৌস স্মৃতি (ইশারা ভাষা)।

এছাড়া আরো অভিনয় করেবেন সাদ্দাম হোসেন, আফসারউদ্দিন রিয়াদ (ইশারা ভাষা), শরিফুল ইসলাম, রহমান সজল (ইশারা ভাষা), মুর্শিদ মিয়া, মনির হোসেন সিকদার, পারভীন আক্তার, শরিফ হাসান চৌধুরী, মহুয়া আক্তার মুক্তা ও নূর ইসলাম রিপন (ইশারা ভাষা)।

পিআর/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh