• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নাট্যশালায় ‘শেষ নবাব’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৬

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আগামী ১৪ ডিসেম্বর সন্ধ্যায় মঞ্চস্থ হবে চারুনীড়ম প্রযোজনা ‘শেষ নবাব’। সাঈদ আহমদের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন গাজী রাকায়েত। এদিন নাটকটির ৭ম প্রদর্শনী হবে।

এতে অভিনয় করবেন- আখন্দ জাহিদ, চামেলি সিনহা, আলমগীর সাগর, আল-মোতাসসিম, মারুফ মুর্তজা, শাহেদ মেহদী, সাইদুল হক, কাকা মাকসুদ, মাহমুদুল হক সংগ্রাম, সেলিম রেজা, আমিনুল হক সুজা, রোহান খান, আশিউল ইসলাম, নূর ইসলাম, শাহরিয়ার মিথুন, সম্রাট জাহাঙ্গীর, লিখন রাহী।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন- ফয়েজ জহির, মঞ্চ ব্যবস্থাপনা- রোহান খান, আলোক পরিকল্পনা করেছেন- অম্লান বিশ্বাস, আলোক প্রক্ষেপণে সালাহউদ্দিন, পোশাক পরিকল্পনা করেছেন এনামতারা সাকী, আবহসঙ্গীত পরিকল্পনা করেছেন- স্বাধীন, রূপ সজ্জা- মোহাম্মদ আলী বাবুল।

নির্দেশক গাজী রাকায়েত বলেন, ১৯৯০ সালে শিল্পকলা একাডেমিতে কালবেলা নাটকে অভিনয়ের মধ্য দিয়ে সাঈদ আহমদের সঙ্গে আমার পরিচয় ঘটে। এরপর থেকে তার রচিত ও অনুবাদকৃত নাটকগুলোর প্রতি আমি আগ্রহী হয়ে উঠি।

চলচ্চিত্র, নাটক ও যাত্রার কারণে নবাব সিরাজ-উদ-দৌলা ও পলাশীকে নিয়ে সৃষ্ট আমাদের আবেগি ভাবনাটাকে সাঈদ আহমদ একটা দৃঢ় বাস্তবতায় নিয়ে গেছেন। সাম্রাজ্যবাদের আগ্রাসন থেকে একটি স্বাধীন ভূখন্ডের একজন মুক্তিকামী মানুষের সংগ্রামের নাম নবাব সিরাজ-উদ-দৌলা। শেষ নবাব কিন্তু সবকিছু শেষ নয়, যেখানে শেষ সেখান থেকেই শুরু।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh