• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দেশজুড়ে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৩১

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে দেশজুড়ে ৬৪টি জেলার শিল্পকলায় 'বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬' শুরু হচ্ছে। সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২ অক্টোবর উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে থাকবেন চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি, মোরশেদুল ইসলাম ও মানজারে হাসীন মুরাদ। স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। দেশজুড়ে উৎসবটি চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

প্রদর্শনীর জন্য দু’শতাধিক চলচ্চিত্র থেকে পাঁচ সদস্যের জুরি কমিটি ৩৫টি স্বল্পদৈর্ঘ্য ও ২৯টি প্রামাণ্য চলচ্চিত্র নির্বাচন করেছেন। এর বাইরেও গুরুত্বপূর্ণ ১১টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ৯টি স্বল্পদৈর্ঘ্যসহ মোট ৮৪টি চলচ্চিত্র দেখানো হবে। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম ও বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ উৎসবে সহায়তা করছেন।

উৎসবে অংশ নেয়া স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্রের মধ্যে থাকছে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক ও বিশেষ জুরি পুরস্কার। নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য দু'জনকে ১ লাখ করে এবং শ্রেষ্ঠ দু'জন পরিচালকে ৫০ হাজার টাকা করে দেয়া হবে। এছাড়াও থাকছে বিশেষ ক্রেস্ট ও সনদপত্র।

এইচএম/ এস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh