• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বারী সিদ্দিকীর স্মরণে আরটিভির মিউজিক স্টেশন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ নভেম্বর ২০১৭, ১৪:২৮

প্রখ্যাত সঙ্গীতশিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকীর স্মরণে প্রচার হবে আরটিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘মিউজিক স্টেশন’। অনুষ্ঠানটিতে বারী সিদ্দিকী সম্পর্কে স্মৃতিচারণ করবেন সঙ্গীতব্যক্তিত্ব শফী মন্ডল ও শহীদুল্লাহ ফরায়জী।

বারী সিদ্দিকীর কালজয়ী গানগুলো সরাসরি গাইবেন পলাশ, নোলক ও সালমা। আগামী ৩০ নভেম্বর (১৬ অগ্রহায়ণ, বৃহস্পতিবার) রাত ১১টা ২০ মিনিটে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিও থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে।

গত ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) দিনগত রাত আড়াইটায় পরলোকে পাড়ি জমান বারী সিদ্দিকী। পরদিন নেত্রকোনার বাউল বাড়িতে তাকে সমাহিত করা হয়।

১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনা জেলায় জন্মগ্রহণ করেন বারী সিদ্দিকী। লোকগানের শিল্পী হিসেবে দেশজুড়ে রয়েছে তার জনপ্রিয়তা। একাধারে সঙ্গীতশিল্পী, গীতিকার ও বাঁশিবাদক হিসেবে আন্তর্জাতিকভাবেও খ্যাতি অর্জন করেছেন।

গানের সঙ্গে এই শিল্পীর সখ্যতা ছোটবেলা থেকেই। মাত্র ১২ বছর বয়সে নেত্রকোনার শিল্পী ওস্তাদ গোপাল দত্তের অধীনে তার প্রশিক্ষণ শুরু হয়। তিনি ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণী শিল্পীর সরাসরি সান্নিধ্য লাভ করেন।

কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের হাত ধরে নব্বইয়ের দশকে জনপ্রিয়তা পান। ১৯৯৫ সালে বারী সিদ্দিকী এই নির্মাতার ‘রঙের বাড়ই’ নামের একটা ম্যাগাজিন অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন।

এরপর ১৯৯৯ সালে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে ৭টি গানে কণ্ঠ দেন। এরমধ্যে ‘শুয়া চান পাখি’ গানটির জন্য তিনি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।

১৯৯৯ সালে জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব বাঁশি সম্মেলনে ভারতীয় উপমহাদেশ থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে তিনি অংশগ্রহণ করেন। একক গানের পাশাপাশি বারী সিদ্দিকী বেশকিছু চলচ্চিত্রেও কণ্ঠ দিয়েছেন।

পিআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদরাতে ফের অমির সঙ্গী হয়ে আসছেন আঁচল
সঙ্গীতশিল্পী সনজীদা খাতুনের ৯১তম জন্মদিন আজ
বই বিক্রি করে মসজিদ নির্মাণে টাকা দিলেন সংগীতশিল্পী তাশরিফ
এক যুগ পর ভোট দিলেন আসিফ আকবর
X
Fresh