• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নাট্যশালায় ‘কনডেমড সেল’

পাভেল রহমান

  ২৭ নভেম্বর ২০১৭, ১৭:৩৪
‘কনডেমড সেল’ নাটকের দৃশ্য

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আগামী বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটক ‘কনডেমড সেল’। নাটকটি রচনা করেছেন অনন্ত হিরা, নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা। ‘কনডেমড সেল’ প্রাঙ্গণেমোর নাট্যদলের ১০ম প্রযোজনা।

নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয়, টুসি, প্রকৃতিসহ অনেকে।

নাট্যকার অনন্ত হিরা বলেন, এই নাটকের ঘটনা প্রবাহ ও সকল চরিত্র কাল্পনিক। আমাদের প্রিয় মাতৃভূমিতে বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ।

তিনি আরো বলেন, এ যুদ্ধে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আলবদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা এবং অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিল। তারই কিছু খণ্ড চিত্র তুলে ধরা হয়েছে নাটকটিতে।

নাটকের ঘটনা প্রবাহ ও চরিত্র কাল্পনিক উল্লেখ করে অনন্ত হিরা বলেন, দর্শকের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সঙ্গে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তারা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন।

পিআর/এসজে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh