• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘দেশের ক্রান্তিকালে পথনাটক ভূমিকা রেখেছে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ নভেম্বর ২০১৭, ১৩:০৯

‘দেশের সব ক্রান্তিকালেই পথনাটক বিশেষ ভূমিকা পালন করে এসেছে। তবে আগের তুলনায় পথনাটকের প্রদর্শন অনেক কমে গেছে। তাই বেশি বেশি করে নাটকের প্রদর্শন করা উচিত।’ বললেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

তিনি বলেন, ‘নাটকের আলোকের ধারায় মুছে যাক গ্লানি, ভেসে যাক সব অন্যায়।’ কেন্দ্রীয় শহীদ মিনারে গতকাল শুক্রবার (২৪ নভেম্বর) বিকাল ৪টায় শীতকালীন পথনাটক কর্মসূচির উদ্বোধন করেন হাসান ইমাম।

‘জয় হোক মানুষের ক্ষয় হোক দুর্বৃত্তের’- স্লোগান নিয়ে বাংলাদেশ পথনাটক পরিষদের আয়োজনে রাজধানীতে শুরু হয়েছে শীতকালীন পথনাটক কর্মসূচী। আগামী ১ এপ্রিল পর্যন্ত সপ্তাহের প্রতি শুক্রবার ঢাকার বিভিন্ন স্থানে পথনাটক প্রদর্শনী চলবে।

পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় আরো বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান, নাট্যকার রতন সিদ্দিকী, পথনাটক পরিষদের সহসভাপতি ড. মোহাম্মদ বারী প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। সঞ্চালক ছিলেন আখতারুজ্জামান কিরণ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় পাঁচটি পথনাটক। জয়নাল আবেদীনের রচনা ও কাজী শাহিদুর রহমানের নির্দেশনায় ‘ফিল্মি কারবার’ নামের নাটক উপস্থাপন করে মৈত্রী থিয়েটার।

এস এম সোলায়মান রচিত ও মোহাম্মদ বারী নির্দেশিত ‘জনম দুঃখী মা’ নাটক উপস্থাপন করে থিয়েটার আর্ট ইউনিট। সাজ্জাদ লিপন রচিত ও নির্দেশিত ‘সাদাকালো’ শিরোনামের নাটক পরিবেশন করে রঙ্গপীঠ নাট্যদল। এইচ আর অনিক রচিত ও নির্দেশিত এবং চন্দ্রকলা থিয়েটার পরিবেশিত নাটকের শিরোনাম ছিল ‘যদি কিছু মনে করেন’। কর্মজীবী নারী নাট্যদল পরিবেশন করে স্বাধীন শাহ্ রচিত ও নির্দেশিত নাটক ‘কলে বান্ধা জেবন’।

পিআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh