• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

১৮তম সন্ধ্যায় ‘মুল্লুক’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ নভেম্বর ২০১৭, ১৭:৪৬

জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে আগামীকাল শনিবার(২৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে নাটক ‘মুল্লুক’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা মুল্লুক; রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

চা বাগানের শ্রমিকদের বঞ্চনা ও দাসত্বের কাহিনি এ নাটকের মূল উপজীব্য। মানবিক মূল্যবোধের অভাবে একদল মানুষ কীভাবে আরেক দল মানুষের ওপর দমন-পীড়ন চালায়, তা উঠে এসেছে নাটকে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন— রবিউল ইসলাম, শশাংক শাহা, রুনা কাঞ্চন, সোহেল মণ্ডল, শারমীন আক্তার, শফিকুল ইসলাম, নজরুল ইসলাম, সোহেল রানা, নায়ীমী নাফসীন, হাফিজা আক্তার ঝুমা, ইন্দ্রানী ঘটক, মেবিন হাসান, শামীম শেখ, আকাশ সরকার, তানবীর লিমন ও শান স্বপন প্রমুখ।

২০১৬ সালের ডিসেম্বরে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। আগামীকাল শনিবার নাটকটির ১৮তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

নাট্যকার ও নির্দেশক বাকার বকুল বলেন, শোষকের ভূমিকায় নিজেকে প্রতিস্থাপন করবে না বাঙালি, এই শিক্ষার পথে অগ্রসর হতে চাই আমরা। সকল জাতি বৈচিত্রের মানুষ সহজাত অধিকার নিয়ে সহাবস্থান করবে এমন যোগ্য দেশ নির্মাণের মূল্যবোধ জাগ্রত থাকুক বাঙালির চেতনায়।

তিনি আরো বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি গত বছর ৬৪ জেলার ৬৪টি নাটক নিয়ে ‘মূল্যবোধের নাটক’ নির্মাণ শীর্ষক কার্যক্রম হাতে নেয়। এরই অংশ হিসেবে নাটকটি মঞ্চে আসে।

পিআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘দেশটা এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে’
X
Fresh