• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বারী সিদ্দিকী শত বছরে একজনই হন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ নভেম্বর ২০১৭, ১৫:০৬

উপমহাদেশের প্রখ্যাত বংশীবাদক ও সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকীর মৃত্যুতে সারাদেশের সঙ্গীতাঙ্গনে চলছে শোকের মাতম। স্বাভাবিকভাবে তার জন্মভূমি নেত্রকোনাতেও এই শোক ছেয়ে গেছে।

এই গুণী শিল্পীর মৃত্যুতে আরটিভি অনলাইনের সঙ্গে নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেছেন নেত্রকোনার প্রখ্যাত বাউল শিল্পী গোলাম মৌলা ও সালাম।

গোলাম মৌলা বারী সিদ্দিকীর মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, আগামী শত বছরেও আর একজন বারী সিদ্দিকীর জন্ম হবে না। বারী সিদ্দিকী শত বছরে একজনই হন। তার কণ্ঠে সবসময়েই স্রষ্টা নিজে এসে গান করতেন।

তার এই মৃত্যুতে শুধু নেত্রকোনা নয় সারা বাংলাদেশ সঙ্গীতাঙ্গনের একজন রত্নকে হারিয়েছে। তিনি আমাদের লোকসঙ্গীতের ধারাকে মূল জায়গায় রেখে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সুন্দরভাবে উপস্থাপন করেছিলেন। যা আর কেউ করতে পারেননি। উচ্চাঙ্গসঙ্গীতে বাঁশি ও কণ্ঠে তার সঙ্গে জীবিতদের কারো জুড়ি মেলে না।

বারী সিদ্দিকীর সঙ্গে নিজের ব্যক্তিগত সম্পর্কের স্মৃতিচারণ করে মৌলা বলেন, উনার সঙ্গে একই মঞ্চে নেত্রকোনায় অনেক পোগ্রাম করেছি। তাছাড়া টিভিতেও উনার ‘শুয়া চাঁন পাখি ’, ‘মানুষ ধর মানুষ ভজ’, ‘যারে যা পরাণের পাখি বন্ধুর দেশে যারে উড়ে’ গানগুলো আমি করেছি।

এই গানগুলো আমাদের এ অঞ্চলেরই। কিন্তু উনি করেছেন আগে। এ ছাড়াও উনার অনেক গান আমি আত্মার খোড়াকের জন্য গেয়ে থাকি। মঞ্চেও উনার অনেক গান করি।

তিনি আরো বলেন, বারী সিদ্দিকী গানে যে অলংকার ব্যবহার করেছেন তা আর লোকসঙ্গীতে এর আগে কেউ করেনি। তার এই মৃত্যুতে বাঙালি জাতি একটি বেসিক ফাউন্ডেশনকে হারিয়েছে।

এই গুণী শিল্পীর মৃত্যুতে প্রখ্যাত বাউল শিল্পী সালাম আরটিভি অনলাইনকে বলেন, তার মৃত্যু একটি অপূরণীয় ক্ষতি। এই ক্ষতি কখনোই পূরণ হবে না। তিনি মূলত বংশীবাদক হলেও বাংলার লোকসঙ্গীতকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছিলেন।

সালাম বলেন, উনার সঙ্গে একমঞ্চে গান গেয়েছি। তিনি লোকগান গাইলেও পালা গান করতেন না। নেত্রকোনায় বিভিন্ন অনুষ্ঠানে উনি গান গাওয়ার পর আমরা পালা গান করেছি। উনার আত্মার মাগফিরাত কামনা করছি।

জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড়লোকের বেটি লো'র স্রষ্টা রতন কাহার পদ্মসম্মানে ভূষিত
X
Fresh