• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঢাকায় ৬০ দেশের ১৭০ চলচ্চিত্র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ নভেম্বর ২০১৭, ১৭:৫৪

শুরু হতে যাচ্ছে ‘১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এবারের উৎসবের প্রতিপাদ্য ‘উত্তম ছবি, উত্তম দর্শক ও উত্তম সমাজ’। আগামী ১২ থেকে ২০ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হবে এই আয়োজন।

উৎসব পরিচালক ও রেইনবো ফিল্ম সোসাইটির সভাপতি আহমেদ মুজতবা জামাল জানান, ঢাকার ৫টি মিলনায়তনে বিশ্বের ৬০ দেশের ১৭০টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসব চলবে ৯ দিনব্যাপী। বাংলাদেশ থেকে জুরি থাকবেন মোরশেদুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ, নুরুল আলম আতিক ও বিপাশা হায়াৎ।

এবারের উৎসবে এশিয়ান চলচ্চিত্র, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ ছবি, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং স্পিরিচুয়াল সিনেমা বিভাগে ছবিগুলো দেখানো হবে।

জুরি হিসেবে যোগ দিচ্ছেন আট দেশের চলচ্চিত্র নির্মাতা, সমালোচক, লেখক ও চলচ্চিত্র ব্যক্তিত্বরা। এর মধ্যে রয়েছেন নরওয়ের এজ হফার্ট, যুক্তরাষ্ট্রের গ্যারি স্প্রিঞ্জার, সিডনি লেভাইন, ভারতের গিরীশ কাসারাভাল্লি, ইরানের মোহাম্মদ হাসান আমির ইয়োসেফি, ইতালির অ্যানা কোচিয়ারেলা, আন্ড্রেয়া মর্গহেন, নেপালের অরুণ দেও জোশি, রাশিয়ার লিয়া গিলমাতদিনোভা, ফিনল্যান্ডের মেরজা রিতোলা।

উৎসবকে কেন্দ্র করে প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ার চলচ্চিত্র সমালোচকদের সম্মেলন। আগামী ১৫ ও ১৬ জানুয়ারি আয়োজকদের সঙ্গে যৌথভাবে এশিয়ার চলচ্চিত্র সমালোচকদের নিয়ে সম্মেলনের আয়োজন করেছে ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ডে লা প্রেস সিনেমাটোগ্রাফিক (ফিপরেসকি)।

এছাড়া থাকবে ‘ফোর্থ ঢাকা ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ওমেন ইন সিনেমা ২০১৮’ এবং নতুন নির্মাতাদের নিয়ে কর্মশালা। উল্লেখ্য ১৯৯২ সাল থেকে রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজন করছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’।

পিআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh