• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলা একাডেমিতে লিটফেস্ট শুরু

পাভেল রহমান

  ১৬ নভেম্বর ২০১৭, ১৫:৪৮

অগ্রহায়ণের সকালে আকাশে মেঘের উড়াউড়ি। প্রকৃতি যেন তার স্বাভাবিকতা হারিয়েছে। হালকা শীতের আবহে যেখানে দিন শুরুর কথা; সেখানে সকালে এক পশলা বৃষ্টিও ঝরে গেলো রাজধানীর বুকে।

এমন বৃষ্টিস্নাত সকালে প্রকৃতির বৈরি আবহাওয়াকে উপেক্ষা করে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা ‘ঢাকা লিট ফেস্ট’। উদ্বোধনী পর্বে আয়োজনের মধ্যমণি ছিলেন সিরিয়ার কবি আদোনিস। উদ্বোধন করলেন সাহিত্য উৎসব ‘ঢাকা লিটফেস্ট -২০১৭’।

বাংলা একাডেমির আব্দুল করীম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে আরো ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন ঢাকা লিটফেস্টের তিন পরিচালক কাজী আনিস, সাদাফ সায্ ও আহসান আকবার।

এর আগে উদ্বোধনী পরিবেশনায় ‘মৃদঙ্গ চলম’ ও মণিপরি নৃত্য পরিবেশন করে মণিপুরি থিয়েটারের শিল্পীরা। পরে সিরিয়ার কবি আদোনিস ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’-এর উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী মঞ্চে উন্মোচিত হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’। এই বইয়ের মোড়ক উন্মোচন করেন সিরিয়ার কবি আদোনিস।

এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর নাতি রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। বইটি প্রকাশ করেছে ঢাকা ট্রান্সলেশন সেন্টার। ঢাকা লিট ফেস্টে বইটি পাওয়া যাচ্ছে।

এবারের উৎসবে অংশ নিচ্ছেন ২৪ দেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক। এ বছর অংশগ্রহণকারীদের তালিকা এরই মধ্যেই লিটফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই উৎসব চলবে ১৬-১৮ নভেম্বর পর্যন্ত।

বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নিচ্ছেন সিরিয়ার কবি আদোনিস, নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড প্রমুখ।

বাংলাদেশ থেকে সৈয়দ মনজুরুল ইসলাম, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, আনিসুল হক, সলিমুল্লাহ খান, কায়সার হক, খাদেমুল ইসলামসহ দেড় শতাধিক সাহিত্য ব্যক্তিত্ব অংশ নিচ্ছেন।

এবারই প্রথমবারের মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল গ্রান্টার মোড়ক উন্মোচন হবে লিট ফেস্ট প্রাঙ্গণে। এরই মধ্যে সম্ভাব্য সেশনের আনুষ্ঠানিক তালিকা লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও এসব দেশের বংশোদ্ভূত লেখকদের ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ করা সাহিত্যের সম্মানজনক ডিএসসি পুরস্কার ঘোষণা দেয়া হবে লিট ফেস্ট প্রাঙ্গণে। বাংলাদেশে সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ লিটফেস্টের প্রথম দিন ঘোষণা করা হবে।

পিআর/এসজে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh