• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্মরণে প্রীতিলতা

আরটিভি অনলাইন বিনোদন রিপোর্ট

  ২৩ সেপ্টেম্বর ২০১৬, ১৫:১০

আজ শুক্রবার, ২৩ সেপ্টেম্বর প্রথম বাঙালি নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতির ৮৪ বছর পূর্ণ হচ্ছে। দিনটিকে স্মরণ করে প্রীতিলতার তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের উদ্বোধন করা হচ্ছে। নির্মিতব্য 'প্রীতিলতা' চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্টরা এ উদ্যোগ নিয়েছেন।

শুক্রবার ৪টা ৩০ মিনিটে হোটেল সোনারগাঁওয়ের ব্যালকুনি হলে www.banglarpritilata.com নামের এ সাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এছাড়া 'এ সময়েও কেনো প্রীতিলতা গুরুত্বপূর্ণ' এ শিরোনামে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এতে উপস্থিত থাকবেন ভাস্কর-মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষীনি, নাট্যজন মমতাজ উদ্দিন আহমেদ, মডেল-ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, সাহিত্যিক সেলিনা হোসেন, মঞ্চকুসুম শিমুল ইউসুফ, কবি কাজী রোজি, সাংবাদিক-সম্পাদক শ্যামল দত্ত।

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার পলাশীর যুদ্ধে পরাজয় ও মৃত্যুর পরই ভারতবর্ষে ইংরেজ শাসন শুরু হয়। ইংরেজ শাসনের জুলুম, অত্যাচার, হত্যা, মিথ্যা, মামলা নানান নিপীড়নের বিরুদ্ধে নিজ জন্মভূমিকে স্বাধীন করার জন্য প্রথম যে বীর বাঙালি নারী প্রাণ দিয়েছিলেন তিনিই হলেন প্রীতিলতা ওয়াদ্দেদার।

এবার প্রীতিলতার জীবন কাহিনী নিয়ে তৈরি হচ্ছে চলচ্চিত্র। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও পরিচালনা করছেন রাশিদ পলাশ। কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। পান্ডুলিপি উপদেষ্টা হিসেবে আছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু। প্রীতিলতা ট্রাস্টও ছবিটির সঙ্গে যুক্ত আছে।

এ ব্যাপারে পরিচালক রাশিদ পলাশ আরটিভি অনলাইনকে বললেন, ' প্রীতিলতা শুধু একটি চলচ্চিত্র নয়। এর মাধ্যমে আমরা সামাজিক এক আন্দোলনে অংশ নিতে যাচ্ছি। প্রীতিলতার অবদান নতুন প্রজন্ম এই চলচ্চিত্রের মধ্য দিয়ে সহজেই জানতে পারবে।'

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh