• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

১ নভেম্বর শুরু হচ্ছে সৃষ্টি-মীনা বাজার নৃত্যনাট্য উৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ অক্টোবর ২০১৭, ১৮:৪৮ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৭, ১৯:০১
শুরু হতে যাচ্ছে চারদিনব্যাপী ‘সৃষ্টি-মীনা বাজার নৃত্যনাট্য উৎসব ২০১৭’। প্রতিষ্ঠিত একঝাঁক নৃত্যশিল্পীর অংশগ্রহণে আগামী ১ থেকে ৪ নভেম্বর জাতীয় শিল্পকলা একাডেমিতে চলবে এই আয়োজন।

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এ নিয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির পরিচালক ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু, নৃত্যশিল্পী শামীম আরা নীপা, জেমকন ফুড অ্যান্ড এগ্রিকালচার প্রডাক্টস লিমিটেড, মীনা বাজারের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহীন খান, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের প্রফেসর সামসদ মর্তূজা এবং মীনা সুইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা সাঈদ আহমেদ।

সংবাদ সম্মেলনে আনিসুল ইসলাম হিরু বলেন, নাট্য উৎসবকে ঘিরে এক ধরনের উন্মাদনা তৈরি হয়। এরকম আবহ তৈরিতে সৃষ্টি কালচারাল সেন্টার সচেষ্ট রয়েছে। নিয়মিত আরো বড় আঙ্গিকে এমন উৎসব আয়োজনের জন্য আমরা চেষ্টা করছি।

শাহীন খান বলেন, দেশের বাইরে অপেরা কিংবা ব্রডওয়েতে যেভাবে নৃত্যনাট্য নিয়ে উৎসাহ দেখায়, সে ধরনের উদ্যোগ আমাদের দেশে নেই বললেই চলে। আর যারা এ ধরনের উদ্যোগ নিচ্ছেন, পৃষ্ঠপোষকতার অভাবে সেগুলো বড় কোনো প্রভাব ফেলতে ব্যর্থ হচ্ছে। 

তিনি বলেন, জেমকন গ্রুপ বরাবরই শিল্প-সাহিত্য, খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করে আসছে। তারই ধারাবাহিকতায় নৃত্যনাট্যের এই উৎসবকে এগিয়ে নিতে মীনা বাজার রয়েছে সৃষ্টি কালচারাল সেন্টারের এই আয়োজনের সঙ্গে।

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী শামীম আরা নিপা বলেন, নৃত্যে এমন পৃষ্ঠপোষকতা অবহেলিত এই শিল্পকে নতুন করে আশাবাদী করে তুলেছে। আমাদের বিশ্বাস ভবিষ্যতে আরো অনেকেই পৃষ্ঠপোষকতার জন্য এগিয়ে আসবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের উদ্বোধনী দিন ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেখানো হবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘তাসের দেশ’। ২ নভেম্বর থাকছে রাধা-কৃষ্ণের অমর প্রেম উপাখ্যান নিয়ে শেখ হাফিজুর রহমান রচিত ‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্য। 

৩ নভেম্বর মঞ্চস্থ হবে আলীবাবা চল্লিশ চোরের কাহিনি থেকে নেওয়া ‘বাঁদী-বান্দার রূপকথা’। সমাপনী দিন ৪ নভেম্বর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’। সবগুলো নৃত্যনাট্যই প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে।

নৃত্যনাট্যগুলোতে অভিনয় করবেন দেশের নামিদামি নৃত্যশিল্পী ও অভিনয়শিল্পীরা। এই তালিকায় আছেন শিবলী মোহাম্মদ, শামীম আরা নিপা, আনিসুল ইসলাম হিরু, সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সাবরিনা নিসা, লিয়াকত আলী লাকি, রোকসানা আক্তার রূপসা, জাহিদুল কবির লিটন, ওয়ার্দা রিহাব, সাব্বির আহমেদ খান বিজু প্রমুখ।

৪ দিনব্যাপী এই নৃত্যনাট্য উৎসবের টাইটেল স্পন্সর মীনা বাজার, কো-স্পন্সর কাজী অ্যান্ড কাজী টি, মীনা সুইটস, ইউল্যাব ও অর্গ্যানিকেয়ার। সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়