• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রিমিয়ারে 'কবর'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ অক্টোবর ২০১৭, ১৪:৪২

পল্লিকবি জসীমউদ্দীনের ‘কবর’ কবিতা অবলম্বনে রাশিদ পলাশ নির্মাণ করলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কবর’। রাজধানীর একটি রেস্তোরাঁয় সোমবার(১৬ অক্টোবর) এ ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

একজন বৃদ্ধের প্রিয়জন হারানোর মর্মান্তিক স্মৃতিচারণ ফুটে উঠেছে ছবিটিতে। বৃদ্ধ তার জীবদ্দশার শেষ প্রান্তে দাঁড়িয়ে জীবনের মর্মান্তিক অধ্যায়গুলো উন্মোচন করেছেন নাতির কাছে। গোরস্থানে গিয়ে তিনি এক এক করে নাতিকে তার স্ত্রী, পুত্র, পুত্রবধূ, নাতনী ও সাত বছরের কন্যার কবর দেখিয়ে বেদনার্ত কণ্ঠে বর্ণনা করেছেন তাদের মৃত্যুর মর্মান্তিক স্মৃতিগুলো।

এতোগুলো আপনজনের মৃত্যুতে বৃদ্ধের হৃদয় ক্ষত-বিক্ষত। সেই হৃদয় থেকে নাতির কাছে উৎসারিত হচ্ছে চোখের জল, বুক-ভাসানো হাহাকার। আর দাদু-নাতি মিলে মহান আল্লাহর কাছে চলে যাওয়া আপনজনের জন্য দোয়া প্রার্থনা করছেন।

‘কবর’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে পর্দায় দেখা মিলবে তারিক আনাম খান, গুলশান আরা চম্পা, কাজী নওশাবা আহমেদ, শিমুল খান, মাহিবী জাহান ছাড়াও অন্যদের। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন পূণ্য ফিল্মস।

প্রিমিয়ার শো’তে কাজী নওশাবা বলেন, কবর এমন একটি কবিতা যেটি আমরা সকলেই পড়েছি এবং সকলের মনে দাগ কেটেছে। তাই আমার চরিত্রটা নিয়ে আমি খুবই চিহ্নিত ছিলাম। চেষ্টা করেছি চরিত্রটি ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য।

এতো গল্প থাকতে হঠাৎ কেন সাহিত্যনির্ভর ‘কবর’ কবিতা নিয়ে ছবিটি নির্মাণ করলেন? এমন প্রশ্নের জবাবে নির্মাতা রাশিদ পলাশ বলেন, ছোটবেলা থেকেই জসীমউদ্দীনের কবিতা পড়েছি। যত দিন গেছে ততই বোধে আসে বাংলা সাহিত্যে কবর কবিতার অবস্থান। যে কজন বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তাদের মধ্যে জসীমউদ্দীন অবিস্মরণীয়। এই অবিস্মরণীয় কবিপ্রাণকে স্মরণ করে কবর কবিতা অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কবর’ নির্মাণের চেষ্টা করেছি।

নির্মাতা রাশিদ পলাশ আরো জানান, আপাতত সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বল্পদৈর্ঘ্যটি উন্মুক্ত করতে পারছি না। যদিও ইচ্ছা ছিল এই মুহূর্তে উন্মুক্ত করার। পারছি না কারণ, আমরা কয়েকটি ফেস্টিভাল থেকে দাওয়াত পেয়েছি সেখানে প্রদর্শিত হবে, তারপর এটি সাধারণ দর্শকদের জন্য উন্মুক্ত করা হবে।

এম/পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কিংবদন্তি অভিনেত্রী কবরী চলে যাওয়ার তিন বছর
পুরস্কারের ঘোষণা দিলেন আসিফ আকবর
১৭ কবরের মাটি সরানো, এলাকায় চাঞ্চল্য
বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত অবন্তিকা
X
Fresh