• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘লাল জমিন’ নিয়ে ১২৭তম মঞ্চে মোমেনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ অক্টোবর ২০১৭, ১২:২৬

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে আজ সোমবার(১৬ অক্টোবর) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে ‘শূন্যন রেপার্টরী’ প্রযোজনা লাল জমিন। নাটকটি লিখেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। এতে একক অভিনয় করবেন মোমেনা চৌধুরী।

অভিনেত্রী মোমেনা চৌধুরী জানান, সোমবার নাটকটির ১২৭তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ের গল্প নিয়ে গড়ে উঠেছে লাল জমিন নাটকের কাহিনী।

কিশোরী এক মেয়েকে ঘিরে এর গল্প আবর্তিত হয়েছে। শুধু মুক্তিযুদ্ধ নয়, তারপর আরো কয়েকটি দশক। সেই কিশোরীর মনে জেগেছে নতুন কিছু প্রশ্ন? লাল জমিন এমনই কিছু প্রশ্নের উত্তর খোঁজার একটি প্রয়াস।

মোমেনা বলেন, ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে ‘লাল জমিন’ নাটকটির প্রথম মঞ্চায়ন হয়। পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতসহ দেশে এবং বিদেশে নাটকটির মঞ্চায়ন প্রশংসিত হয়েছে। বিভিন্ন স্কুল-কলেজেও নাটকটির প্রদর্শনী শিক্ষার্থীদের মাঝে সাড়া জাগিয়েছে।

গুণী এই অভিনেত্রী বলেন, নাটকটি নিয়ে এরই মধ্যে আমরা দেশে-বিদেশে শতাধিক প্রদর্শনী করেছি। সবার কাছ থেকে দারুণ সাড়া পেয়েছি। দেশের বিভিন্ন স্কুল-কলেজে নাটকটি মঞ্চায়নের পর শিক্ষার্থীরা চিঠি লিখে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। এই বিষয়টা শিল্পী হিসেবে দারুণ মুগ্ধ করেছে।

লাল জমিন নাটকের পোশাক পরিকল্পনা করেছেন ওয়াহিদা মল্লিক। সংগীত পরিকল্পনা করেছেন জুলফিকার চঞ্চল ও রামিজ রাজু। সংগীতে কণ্ঠ দিয়েছেন বারী সিদ্দিকী, রামিজ রাজু ও নীলা সাহা।

পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্বিতীয় বছরে ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’
X
Fresh