• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘বেদের মেয়ে’ নিয়ে সিঙ্গাপুরে প্রাচ্যনাট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ অক্টোবর ২০১৭, ১২:৪৩

সিঙ্গাপুরে প্রথমবারের মতো বাডস থিয়েটারের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৭’। গত ১৩ অক্টোবর উৎসব শুরু হয়েছে; শেষ হবে ১৫ অক্টোবর।

উৎসবে সিঙ্গাপুরের পাঁচটি দল ছাড়াও ইন্দোনেশিয়া, মালেয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন ও বাংলাদেশের একটি করে মোট পাঁচটি দল অংশগ্রহণ করছে।

এই উৎসবে ১৪ অক্টোবর পল্লীকবি জসীম উদ্দীনের ‘বেদের মেয়ে’ নাটকের প্রদর্শনী করে বাংলাদেশের অন্যতম নাট্যদল প্রাচ্যনাট। আজ ১৫ অক্টোবর উৎসবের সমাপনী মঞ্চে ‘বেদের মেয়ে’ নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

আন্তর্জাতিক এই উৎসবে নাটক প্রদর্শনীর পাশাপাশি ‘বাংলাদেশ ট্রেডিশনাল ফোক মিউজিক অ্যান্ড ড্যান্স’ নামে একটি কর্মশালা পরিচালনা করছে প্রাচ্যনাট। এতে উৎসবে অংশগ্রহণকারী সকল দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করে। ১৪ অক্টোবর কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের লোকজ নাচ ও গানের মূল উপাদান জনসাধারণের জীবন-জীবিকা, পেশা, ধর্মীয় আচার, আধ্যাত্মিকতা। বিভিন্ন লোকজ ফর্ম- জারি, সারি, ভাটিয়ালি, কবিগান, গম্ভিরা, পুঁথি, লাঠিখেলা, গাজীর গান, ধামাইল ইত্যাদিকে উপস্থাপন করা হয় এই কর্মশালায়।

সিঙ্গাপুরের এই উৎসবে প্রাচ্যনাটের ১২ সদস্যের একটি দল অংশ নিচ্ছে। দলে রয়েছেন মো. সাইফুল ইসলাম, মো. শওকত হোসেন সজিব, শাহরিয়ার রানা, রকি খান, জুডি, আমব্রিন, সন্ধি, শর্মী, শাহীন, তানজীম, প্রিয়ম ও গোপী।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মায়ের ইচ্ছাতেই সিঙ্গাপুরে ঈদের ছুটি কাটাচ্ছেন মিম
ঈদের ছুটিতে যেখানে উড়াল দিলেন মিম
আচরণে মুসলমানের ছাপ থাকায় অঞ্জুকে অনেকে এড়িয়ে চলত : চিরঞ্জিত
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
X
Fresh