close
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ০৪ কার্তিক ১৪২৪

শিল্পকলা একাডেমিতে ‘আন্ডার কনস্ট্রাকশন’

পাভেল রহমান
|  ১২ অক্টোবর ২০১৭, ১৫:২৬ | আপডেট : ১২ অক্টোবর ২০১৭, ১৫:৪০
বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের আয়োজনে দেশের ৬৪টি জেলায় একযোগে অনুষ্ঠিত হচ্ছে ১৬ দিনব্যাপি ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। এই উৎসবে আজ বৃহস্পতিবার(১২ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় প্রদর্শিত হবে রুবাইয়াত হোসেন পরিচালিত চলচ্চিত্র ‘আন্ডার কনস্ট্রাকশন’।

শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক মাসুদ সুমন আরটিভি অনলাইনকে বলেন, এই উৎসব সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে। তবে ‘আয়নাবাজি’ এবং ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবি দুটি শুধু বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে প্রদর্শিত হবে। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবিটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।  

গত ৬ অক্টোবর এই ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উৎসব চলবে ২১ অক্টোবর পর্যন্ত। ঢাকায় প্রতিদিন বিকেল ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় ৩টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

এবারের উৎসবে সাত সদস্য বিশিষ্ট সিলেকশন কমিটির মাধ্যমে ৫টি বিভাগে- বাংলাদেশ ধ্রুপদী চলচ্চিত্র, আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র,  মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সমকালীন দেশীয় চলচ্চিত্র (২০১৫-২০১৬) এবং নারী নির্মাতাদের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প-সংস্কৃতি’ স্লোগান নিয়ে এ উৎসবের সমাপনী অনুষ্ঠান হবে আগামী ২১ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় চিত্রশালা প্লাজা মিলনায়তনে। সেখানে উৎসবের পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারী সকল চলচ্চিত্র নির্মাতাকে সনদপত্র দেয়া হবে।

উৎসবে জমাকৃত সমকালীন চলচ্চিত্র (২০১৫-২০১৬) থেকে ১১টি চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনীর জন্য চূড়ান্ত করা হয়েছে। ১১টি চলচ্চিত্র থেকে ৩টি বিভাগে পুরস্কার প্রদান করা হবে। বিভাগগুলো হলো: শ্রেষ্ঠ চলচ্চিত্র (দুই লাখ টাকা), শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা (১ লক্ষ টাকা) এবং বিশেষ জুরি পুরস্কার (৫০ হাজার টাকা)।

এজন্য বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মসিহ্উদ্দিন শাকেরকে চেয়ারম্যান করে সাত সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটি গঠন করা হয়েছে।

পিআর/এম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়