• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গঙ্গা-যমুনা উৎসবে ‘কোর্ট মার্শাল’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ অক্টোবর ২০১৭, ১০:৪৭

গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে আজ বুধবার(১১ অক্টোবর) সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে থিয়েটার আর্ট ইউনিট প্রযোজনা ‘কোর্ট মার্শাল’। জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাটকটির মূল লেখক স্বদেশ দীপক, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এস এম সোলায়মান।

‘কোর্ট মার্শাল’ নাটকে নিয়মিত অভিনয় করছেন মোহাম্মদ বারী, সেলিম মাহবুব, চন্দন রেজা, প্রশান্ত হালদার, সাইফ সুমন, রায়হান, আবু বিপ্লব, আশরাফ কবির, রিয়াজ হোসেন, স্বাধীন শাহ, লেমন, ফৌজিয়া করিম প্রমুখ।

থিয়েটার আর্ট ইউনিটের প্রথম প্রযোজনা ‘কোর্ট মার্শাল’। ১৯৯২ সালে নাটকটির প্রথম প্রদর্শনী হয়। দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চে নাটকটির প্রদর্শনী প্রশংসা কুড়িয়েছে।

ঢাকায় ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। দুই বাংলার শিল্পীদের পারস্পরিক আত্মার বন্ধনকে দৃঢ় করতে গেলো ৬ অক্টোবর এই উৎসব শুরু হয়েছে; শেষ হবে ১৫ অক্টোবর।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তন ও উন্মুক্ত চত্বরে এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এবারের উৎসবে রয়েছে ২৯টি মঞ্চ নাটকের প্রদর্শনী; যার মধ্যে ভারতের ৩টি।

এছাড়া উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে ৬৩টি সংগঠনের আবৃত্তি, সংগীত, নৃত্য ও পথনাটকের পরিবেশনা রয়েছে। উৎসব উৎসর্গ করা হয়েছে কলকাতার অনীক নাট্যদলের প্রধান সদ্য প্রয়াত অমলেশ চক্রবর্তীকে।

পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
ব্রাহ্মণবাড়িয়ায় সাহিত্য একাডেমির আয়োজনে বৈশাখী উৎসব
জলকেলির মধ্য দিয়ে কুয়াকাটায় সাংগ্রাইন উৎসব শুরু
কান উৎসবে বিচারক হয়ে যাচ্ছেন ঢাকার ঋতি
X
Fresh