• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৫ বছর পর জেমস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ অক্টোবর ২০১৭, ১৯:৪১

নগরবাউল জেমস পাঁচ বছর পর ফের অস্ট্রেলিয়ায় যাচ্ছেন তিনি। সেখানকার প্রবাসীদের আমন্ত্রণে ৩ দিন তিনটি কনসার্টে গাইবেন জেমস।

জেমসের ব্যবস্থাপক রুবাইয়াত ঠাকুর রবিন জানান, আসছে ৪ নভেম্বর সিডনি, ৫ নভেম্বর ব্রিসবেন ও ১১ নভেম্বর মেলবোর্নে সঙ্গীত পরিবেশন করবে পুরো নগরবাউল ব্যান্ড।

১ নভেম্বর ব্যান্ডের বাকি চার যন্ত্রশিল্পী আর ব্যবস্থাপককে নিয়ে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা দেবেন জেমস। নগরবাউলের অন্য সদস্যরা হলেন খায়েম আহমেদ (কি-বোর্ড), জিমি (ড্রামস), সাব্বির (বেজ), গিটার (রানা)।

পরিবেশনা শেষে ১৩ নভেম্বর ঢাকায় ফিরবেন জেমস। সবশেষ ২০১২ সালে অস্ট্রেলিয়ায় গান পরিবেশনা করেন তিনি।

এদিকে ২ অক্টোবর ভক্তদের সঙ্গে ৫৩তম জন্মদিন উদযাপন করেছেন জেমস। এ উপলক্ষে ঢাকার বিভিন্ন স্থানে তার বিভিন্ন আদলের প্রতিকৃতি বসায় ভক্তরা।

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন মাহফুজ আনাম জেমস। কিন্তু তার বেড়ে ওঠা এবং সঙ্গীত ক্যারিয়ার শুরু চট্টগ্রামে। জেমসের বাবা ছিলেন সরকারি কর্মকর্তা। তিনি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

জেমসের সঙ্গীতচর্চা পরিবারের লোকজন পছন্দ করতেন না। সঙ্গীতের টানে ঘর ছেড়ে চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে থাকা শুরু করেন। সেখানে থেকেই তার সঙ্গীতের মূল ক্যারিয়ার শুরু হয়। জেমস ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’।

১৯৮৭ সালে প্রথম অ্যালবাম স্টেশন রোড প্রকাশ পায়। ১৯৮৮ সালে অনন্যা নামের একক অ্যালবাম প্রকাশ করে ব্যাপকভাবে পরিচিতি পান তিনি। এরপর ১৯৯০ সালে জেল থেকে বলছি, ১৯৯৬ সালে নগর বাউল, ১৯৯৮ সালে লেইস ফিতা লেইস, ১৯৯৯ সালে কালেকশন অব ফিলিংস অ্যালবামগুলো প্রকাশ পায়।

এরপর ফিলিংস ভেঙে জেমস গড়ে তোলেন নতুন লাইনআপে ব্যান্ড ‘নগর বাউল’। এই ব্যান্ড দুষ্টু ছেলের দল এবং বিজলি শিরোনামে দুটি অ্যালবাম প্রকাশ করে। এরপর জেমস একক অ্যালবাম হিসেবে প্রকাশ করেন দুঃখিনী দুঃখ করোনা, ঠিক আছে বন্ধু, আমি তোমাদেরই লোক, জনতা এক্সপ্রেস, তুফান এবং সর্বশেষ কাল যমুনা।

সিনেমার গানেও জেমস জনপ্রিয়তা পেয়েছেন। বাংলাদেশের সিনেমার পাশাপাশি বলিউড সিনেমা গান গেয়ে প্রশংসিত হয়েছেন এই তারকা।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সহকর্মীদের চোখের জলে ভাসিয়ে বিদায় নিলেন খালিদ
নিজেকে আড়ালে রাখার কারণ জানালেন জেমস
জেমসকে পেয়ে রূপম লিখলেন, ‘মহাগুরু’র হাসিমুখ
কলকাতার মঞ্চ মাতাতে যাচ্ছেন জেমস
X
Fresh