• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শুভ জন্মদিন জাফর ইকবাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৪:১৭

আশির দশকে দারুণ জনপ্রিয়তা পান সিনেমার পর্দায়। ঢাকাই সিনেমার স্টাইলিশ নায়ক হিসেবে দেশের গণ্ডি পেরিয়েও তার খ্যাতি ছড়িয়েছিল। তিনি জাফর ইকবাল। বাংলা চলচ্চিত্রের নন্দিত অভিনেতা।

সিনেমায় অভিনয় করে নায়ক হিসেবে খ্যাতি অর্জন করলেও গায়ক জাফর ইকবালও ছিলেন সমান জনপ্রিয়। আশির দশকের জনপ্রিয় এই তারকার জন্মদিন আজ। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার গুলশানে জন্মগ্রহন করেন তিনি।

বোন খ্যাতিমান কণ্ঠশিল্পী শাহানাজ রহমতুল্লাহ ও বড় ভাই আনোয়ার পারভেজ নামকরা সঙ্গীত পরিচালক। সঙ্গীত পরিবারে বেড়ে ওঠা জাফর ইকবাল এসএসসি পাস করার আগেই গিটার বাজানোয় দক্ষ হয়ে উঠেন। এলভিস প্রিসলি ছিল তার প্রিয় শিল্পী।

স্কুলে কোনো অনুষ্ঠান হলেই সেখানে গিটার বাজিয়ে এলভিস প্রিসলির গান গাইতেন। ১৯৬৬ সালে ‘রোলিং স্টোন’ নামে একটি ব্যান্ড গড়ে তোলেন। চলচ্চিত্রে তার অভিষেক গান দিয়ে। ‘পিচঢালা পথ’ চলচ্চিত্রে তিনি প্রথম গান করেন।

১৯৬৯ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘আপন পর’। বিপরীতে ছিলেন কবরী। ছবিটির ‘যারে যাবি যদি যা’ গানটি দারুণ জনপ্রিয়তা পায়। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। দেশ স্বাধীন হবার পর নিয়মিত সিনেমায় অভিনয় শুরু করেন। তার অভিনীত চলচ্চিত্রের সংখ্যা প্রায় ১৫০টি।

জাফর ইকবাল অভিনীত ছবির মধ্যে উল্লেখযোগ্য- সূর্যসংগ্রাম, ভাই বন্ধু, চোরের বউ, অবদান, সাধারণ মেয়ে, একই অঙ্গে এত রূপ, ফকির মজনুশাহ, দিনের পর দিন, মিস লংকা, আবিষ্কার, বিরহ ব্যথা, অংশীদার, মেঘবিজলী বাদল, সাত রাজার ধন, আশীর্বাদ, অপমান, এক মুঠো ভাত, নয়নের আলো, ওগো বিদেশিনী, প্রেমিক, নবাব, প্রতিরোধ, ফুলের মালা, শঙ্খনীল কারাগার, সিআইডি, মর্যাদা, অবুঝ হৃদয় ও সন্ধি প্রভৃতি।

জাফর ইকবাল-ববিতা বাংলা চলচ্চিত্রের সফল জুটি। তারা একসঙ্গে ৩০টি চলচ্চিত্রে অভিনয় করেন।

১৯৯২ সালের ২৭ এপ্রিল মাত্র ৪১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা ও সঙ্গীতশিল্পী জাফর ইকবাল।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh