• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ পেলেন আলী যাকের ও মফিদুল হক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ আগস্ট ২০১৭, ১০:০৯

গতকাল ৩০ আগস্ট বুধবার রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’।

২০০৫ সাল থেকে প্রতি বছর আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্টে নিয়মিত এই আয়োজন করে আসছে সংগঠনটি। প্রতি বছর একজন বা দু’জন গুণীজনকে সম্মাননা জানানোর এই ধারাবাহিকতায় এ বছর পদক পেয়েছেন নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের এবং লেখক, প্রকাশক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের অন্যতম সংগঠক শহীদ কন্যা শাওন মাহমুদ।

উল্লেখ্য, একুশের অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’।

এ পর্যন্ত দেশের ১৭ জন গুণীজনকে পদক প্রদানের মাধ্যমে সম্মাননা জানিয়েছে শহীদ আলতাফ মাহমুদের পরিবারের সদস্য এবং ক্রাক প্লাটুনের গেরিলা মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে পরিচালিত এই ফাউন্ডেশন। একটি পদক, উত্তরীয় ও ১০ হাজার টাকা মূল্যমানের আর্থিক সম্মাননা প্রদানের মাধ্যমে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ দেয়া হয়ে থাকে।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh