• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আমাদের প্রেমের নাম রাজ্জাক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ আগস্ট ২০১৭, ১৮:৩৭

আমাদের প্রেমের নাম রাজ্জাক। আমাদের ভালোবাসার নাম রাজ্জাক। তিনি দেহ রাখলেও তার অস্তিত্ব কোনোদিনেই বিলীন হবে না। বাংলা চলচ্চিত্র যতদিন থাকবে, নায়করাজ রাজ্জাকের নামও ততদিনই থাকবে।

মঙ্গলবার দুপু্রে কেন্দ্রীয় শহিদ মিনারে নায়করাজকে নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে এমনটাই বললেন সম্মিলিত সংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস।

তিনি বলেন, রাজ্জাক বাংলা চলচ্চিত্রকে অনন্য এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তার সময়েই বাংলা চলচ্চিত্রের সোনালী সময় গেছে। সেই সময় হয়তো আমাদের চলচ্চিত্রে ফিরে আসতে পারে। কিন্তু আরেকটি রাজ্জাক কোনোদিনেই আসবে না।

আমাদের যুবক বয়সে রাজ্জাকই ছিল আমাদের কাছে আইকন। তরুণরা রাজ্জাকের মতো করে কথা বলতে চেষ্টা করত, তার মতো করে চুলের সিঁথি কাটত। এমনকি প্রেম নিবেদনের সময়ও নায়করাজ রাজ্জাককেই অনুসরণ করত।

গোলাম কুদ্দুস বলেন, নায়ক রাজ্জাকের মৃত্যুতে আমরা একজন সংস্কৃতি জগতের অভিভাবকে হারালাম। তাঁর জায়গা কোনোদিনই পূরণ হবার নয়।

সংস্কৃতিজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু নায়করাজের কফিনে শ্রদ্ধা জ্ঞাপন করে সাংবাদিকদের বলেন, ওপার বাংলার মহানায়ক ছিলেন উত্তম কুমার। আর আমাদের ছিল নায়করাজ রাজ্জাক। তিনি ছিলেন আমাদের অহংকার। তাকে নিয়ে আমরা অহংকার করতে পারতাম।

তিনি আরো বলেন, রাজ্জাক যে সময়টাতে বাংলা চলচ্চিত্রে আসেন তখন আমাদের চলচ্চিত্রে একটা শূন্যতা বিরাজ করছিল। সেই শূন্যতাকে পূরণ করেছেন তিনি। আমরা এপার বাংলার মানুষেরা বলতে পারতাম আমাদের একজন রাজ্জাক আছেন।

আবৃত্তিশিল্পী হাসান আরিফ নায়করাজের কফিনে শ্রদ্ধা নিবেদন শেষে বলেন, আমরা আমাদের মহানায়ককে হারালাম। বাংলা চলচ্চিত্রে আমাদের মহানায়ক নায়করাজ রাজ্জাক। তার তুলনা তিনি নিজেই। কিংবদন্তিরা প্রতিদিনেই জন্ম নেন না। নায়করাজ রাজ্জাকাও প্রতিদিন আসবেন না।

মঙ্গলবার দুপুরে নায়করাজ রাজ্জাকের মরদেহ কেন্দ্রীয় শহিদ মিনারে রাখা হয়। সেখানে সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা জানান। এরপর তার কফিন দ্বিতীয় জানাজার জন্য নিয়ে যাওয়া হয় গুলশানের আজাদ মসজিদে। এর আগে সকালে রাজ্জাকের মরদেহ তার প্রিয় প্রাঙ্গণ এফডিসিতে নিয়ে আসা হয়। সেখানে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

কিংবদন্তি এই অভিনেতা সোমবার সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন।

জেবি/সি/

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh