• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাজ্জাক একটি ইনস্টিটিউশন : গাজী মাজহারুল আনোয়ার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ আগস্ট ২০১৭, ১৬:১৫

রাজ্জাকের চলে যাওয়া যেমন দুঃখের। তেমনি রাজ্জাক একজন প্রেরণার উৎস। যাকে শুধু একদিন বক্তৃতা দিয়ে, ফুল দিয়ে অথবা স্মরণ করলে রাজ্জাকের মূল্যায়ন হবে না। রাজ্জাক একটি ইন্সটিটিউশন। সেই ইন্সটিটিউশনের যারা সদস্য আছেন, যারা আমরা কর্মী আছি, আগামী প্রজন্ম যারা আসবেন। তাদের মনে একটা সত্য রাখতে হবে। অতি সামান্য থেকে চলচ্চিত্র সংস্কৃতি আমরা সমৃদ্ধ করতে পেরেছিলাম এবং তার পেছনে যাঁদের অবদান আছে তাঁদের মধ্যে উল্লেখযোগ্য একজন অবদানকারী হলেন রাজ্জাক।

মঙ্গলবার নায়করাজ রাজ্জাককে এফডিসিতে শ্রদ্ধা জানাতে এসে কথাগুলো বলছিলেন বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।

তিনি আরো বলেন, আমাদের মনে রাখতে হবে একটি ‘জীবন থেকে নেয়া’ছবির মাধ্যমে একটি স্বাধীনতাকে তৈরি করতে পেরেছিলাম। আমার লেখা ‘জয় বাংলা বাংলার জয়’গান দিয়ে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রকে সমৃদ্ধ করতে পেরেছিলাম। অর্থাৎ একটি আদর্শকে আমরা এগিয়ে নিয়েছিলাম। আমরা ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে এসব মহৎ ব্যক্তির আদর্শকে যদি স্মরণ করে এগিয়ে যাই। তাহলে নিঃসন্দেহে বাংলাদেশ একটি সমৃদ্ধ বাংলাদেশ হবে। গানের দেশ প্রাণের দেশ হবে। চলচ্চিত্রের দেশ হবে। সংস্কৃতির দেশ হবে। যে জাতির সংস্কৃতি যত সমৃদ্ধ সে জাতি তত বেশি সমৃদ্ধ হয়। রাজ্জাকের রেখে যাওয়া কর্ম আমরা আদর্শ হিসেবে স্মরণ করবো। দেশবাসী তাঁর জন্য দোয়া করবো।

সোমবার সন্ধ্যা সোয়া ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নায়করাজ রাজ্জাক। তাঁর মৃত্যুতে চলচ্চিত্র পাড়ায় নেমে এসেছে শোকের ছায়া। মঙ্গলবার বেলা ১১টার পর তাকে এফডিসিতে আনা হয়। সেখানে জানাজা ও আনুষ্ঠানিকতা শেষে নায়করাজের মরদেহ শেষবারের মতো সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য নেয়া হয় কেন্দ্রীয় শহিদ মিনারে।

নায়করাজ রাজ্জাকের জন্ম ১৯৪২ সালে কলকাতায়। ১৯৬৪ সালে ঢাকায় আসেন তিনি। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ৬৭ সালে নায়ক হিসেবে তাঁর প্রথম ছায়াছবি বেহুলা মুক্তি পায়। সেই থেকে শুরু।

অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনার কাজও করেছেন রাজ্জাক। ১৬টির মতো ছায়াছবি পরিচালনা করেছেন তিনি।

রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- স্লোগান, আমার জন্মভূমি, অতিথি, কে তুমি, স্বপ্ন দিয়ে ঘেরা, প্রিয়তমা, পলাতক, ঝড়ের পাখি, খেলাঘর, চোখের জলে, আলোর মিছিল, অবাক পৃথিবী, ভাইবোন, বাঁদী থেকে বেগম, সাধু শয়তান, অনেক প্রেম অনেক জ্বালা, মায়ার বাঁধন, গুণ্ডা, আগুন, মতিমহল, অমর প্রেম, যাদুর বাঁশী, অগ্নিশিখা, বন্ধু, কাপুরুষ, অশিক্ষিত, সখি তুমি কার, নাগিন, আনারকলি, লাইলী মজনু, লালু ভুলু, স্বাক্ষর, দেবর ভাবী, রাম রহিম জন, আদরের বোন, দরবার, সতীনের সংসার।

এইচএম/সি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সর্বহারা নেতা রাজ্জাক হত্যার রহস্য উদঘাটন, গ্রেপ্তার ৫
টাইগারদের ব্যাটিংয়ে হতাশ নির্বাচক রাজ্জাক
শ্রীলঙ্কা সিরিজে সাকিবের না থাকার আসল কারণ জানালেন রাজ্জাক
ভারতে দাঙ্গায় পড়ে ঢাকায় এসে দেশ সেরা নায়ক রাজ রাজ্জাক
X
Fresh