• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শুভ জন্মদিন সাবিনা ইয়াসমিন

আরটিভি অনলাইন বিনোদন রিপোর্ট

  ০৪ সেপ্টেম্বর ২০১৬, ১৪:২৮

আজ ৪ সেপ্টেম্বর, বুধবার জীবন্ত কিংবদন্তি সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিন-এর জন্মদিন। তিনি চার দশকেরও বেশি সময় ধরে গানের ভূবনে আধিপত্য বজায় রেখেছেন।

মরমী শিল্পী আব্দুল আলীম থেকে শুরু করে এখনকার শিল্পীরদের সঙ্গে অবিরাম গেয়ে চলেছেন। উপমহাদেশের বরেণ্য সুরকার আর,ডি,বর্মণের সুরে গান গাওয়া, বিখ্যাত সঙ্গীত শিল্পী কিশোর কুমারের ও মান্না দের সঙ্গেও ডুয়েট গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা।

'সব ক'টা জানালা খুলে দাও না', 'মাঝি নাও ছাড়িয়া দে', 'সুন্দর সুবর্ণ' এমন অসংখ্য কালজয়ী দেশের গানের শিল্পী তিনি। এখন পর্যন্ত ১৬ হাজার গান গেছেন যার মধ্যে বাংলা চলচ্চিত্রে ১২ হাজারের মতো গান আছে।

সঙ্গীতের এই উজ্জ্বল নক্ষত্র ৭ বছর বয়সে স্টেজ প্রোগ্রামে অংশ নেন। ছোটদের সংগঠন খেলাঘরের সদস্য হিসেবে রেডিও ও টেলিভিশনে গান করেছেন নিয়মিত। ১৯৬৭ সালে 'আগুন নিয়ে খেলা' এবং 'মধুর জোছনা দীপালি' গানটির মাধ্যমে প্লেব্যাক গায়িকা হিসেবে আত্নপ্রকাশ করেন। এর আগে 'নতুন সুর'-এ প্রথম গান করেন শিশু শিল্পী হিসেবে।

সাবিনা ইয়াসমিন সঙ্গীতে অবদানের জন্য পুরস্কৃত হয়েছেন বহুবার। এর মধ্যে ১৯৮৪ সালে একুশে পদক, ১৯৯৬ সালে স্বাধীনতা দিবস পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার মোট ১০টি, বাচসাস পুরস্কার মোট ৬টি। ১৯৯১ সালে উত্তম কুমার পুরস্কার পান। ১৯৭৪ ও ১৯৭৫ সালে জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার, ১৯৯০ সালে শেরে বাংলা স্মৃতি পদক লাভ করেন।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh