• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হলো আরটিভি আলোকিত নারী ২০১৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ আগস্ট ২০১৭, ১৭:১১

বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আরটিভি ও সুর ইভেন্টস এর যৌথ আয়োজনে সিডনির ইউএনএসডাব্লিও’র সাইন্স থিয়েটার হলে অনুষ্ঠিত হলো আরটিভি আলোকিত নারী সিডনি অস্ট্রেলিয়া ২০১৭।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, আরটিভি শুধু দেশে নয় বিদেশেও এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে। এ আয়োজনে সহযোগীতার জন্য স্পন্সর প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট সবার প্রতি আমি কৃতজ্ঞ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজনীতিবিদ শাহে জামান টিটু।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আরটিভির অস্ট্রেলিয়া প্রতিনিধি সুলতানুল আরেফিন, মিউচ্যুয়াল হোমসের ব্যবস্থাপনা পরিচালক জাবেদ হক, সুর ইভেন্টের প্রতিষ্ঠাতা সুমন সাহা। আর অনুষ্ঠান সঞ্চালনা করেন সামান্তা ইসলাম।

আরটিভি আলোকিত নারী, সিডনি অস্ট্রেলিয়া ২০১৭, সম্মাননা অনুষ্ঠানটিতে স্পন্সর করেছে মিউচ্যুয়াল হোমস।

এবারের আলোকিত নারীরা হলেন

১. রাবেয়া খান(সমাজ সেবায়)৭০ এর দশকে যে কজন বাংলাদেশি অস্ট্রেলিয়ায় পদচারণা করেছিলেন তাদের মধ্যে অন্যতম হলেন মিসেস রাবেয়া খান। বলা হয়ে থাকে অস্ট্রেলিয়ার ইতিহাসে তিনি এবং অল্প কয়েকজন প্রথমদিকের বাংলাদেশি অভিবাসী।

মিসেস রাবেয়া নীরবে বহু সমাজ সেবামূলক কাজের সঙ্গে জড়িত। তার মধ্যে অন্যতম হলো অস্ট্রেলিয়া হার্ট ফাউন্ডেশন, কেয়ার ফ্লাইট, ক্যান্সার ফাউন্ডেশন, সেলভেন্স আর্মি, ফ্রেড হলস ফাউন্ডেশনসহ আরো অনেক সমাজসেবামূলক প্রতিষ্ঠানের সঙ্গে তিনি সরাসরি জড়িত। এছাড়া স্থানীয়ভাবে বসবাসকারী বিপদগ্রস্ত বিভিন্ন বাঙালিদের পাশে যে কজন বাঙালি দাঁড়িয়েছেন তাদের অন্যতম হলেন মিসেস রাবেয়া খান।

২. ডা. নাসিম জাহান জেসি চৌধুরী(সমাজ সেবা): একজন অটিস্টিক সন্তানের মা হয়েও নিজের সন্তানের দেখাশুনা করার পাশাপাশি অত্যন্ত কৃতিত্বের সঙ্গে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন আমাদের সমাজকে। তিনি হচ্ছেন ডা. নাসিম জাহান জেসি চৌধুরী।

তিনি ক্যান্সার কাউন্সিল, বাংলাদেশ ফোরাম ফর কমিউনিটি সার্ভিসেস, হেম্লিং ফিস্তলা এবং রিলিফ ফান্ডসহ আরো অনেক সেবামূলক সংগঠনের সঙ্গে সরাসরি জড়িত। তার সমাজসেবামূলক কাজের স্বীকৃতি হিসেবে ২০০১ সালে ডা. নাসিম জাহান জেসি চৌধুরীকে নিউ সাউথ ওয়েলস কমিউনিটি সার্ভিস অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়। এছাড়া তিনি অস্ট্রেলিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত ডাক্তারদের সংগঠন বাংলাদেশ মেডিক্যাল সোসাইটির প্রাক্তন সভাপতি।

৩. ডা. নাহিদ সায়মা (নারী উদ্যোক্তা): অস্ট্রেলিয়াতে তিনিই প্রথম নারী ডেন্টিস্ট এবং সফলভাবে দুটো ডেন্টাল ক্লিনিক পরিচালনা করে আসছেন। অস্ট্রেলিয়া আসার আগে তিনি বাংলাদেশ ও নিউজিল্যান্ডে ডেন্টিস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। অস্ট্রেলিয়ায় অভিবাসীদের ওরাল হেলথ নিয়ে তিনি প্রচুর কাজ করেছেন। গেলো ৪ বছর ধরে তিনি অস্ট্রেলিয়া থেকে ডেন্টিস্ট নিয়ে বাংলাদেশ সফর করছেন এবং এই পর্যন্ত প্রায় ১০ হাজারের উপরে বিনামূল্যে ডেন্টাল চিকিৎসা দিয়েছেন। তার কাজের স্বীকৃতি হিসেবে রোটারি ক্লাব অফ ওয়ারুঙ্গা নিউ সাউথ ওয়ালস তাকে পল হেরিস ফেলো অ্যাওয়ার্ড দেয়।

৪. রাহেলা আরেফিন (চ্যালেঞ্জিং পেশা) : অস্ট্রেলিয়া থেকে সম্প্রচারিত প্রথম ২৪ ঘন্টার টেলিভিশন জন্মভূমি টেলিভিশনের এর সিইও রাহেলা আরেফিন। তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন ১৯৮৯ সালে। তিনি ঢাকা থেকে প্রকাশিত সপ্তাহের প্রত্যয় এর সহকারি সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেন।

প্রবাসে একটি সৃজনশীল টেলিভিশনের কথা চিন্তা করে তিনি জন্মভূমি টেলিভিশনের প্রধান নির্বাহীর দায়িত্ব নেন। দীর্ঘ ৭ মাস ধরে তিনি নিষ্ঠার সঙ্গে এই দায়িত্ব পালন করে যাচ্ছেন।

এছাড়া তিনি অস্ট্রেলিয়া আসার পর সেসময়ের অত্যন্ত জনপ্রিয়, রেড়িও বাংলা অস্ট্রেলিয়ার উপস্থাপক হিসেবে দীর্ঘ সময় কাজ করেন।

৫. ডা. ঈষিকা ফাহিয়া মাসুদ (সমাজ সেবা): নতুন প্রজন্মের একজন নারী প্রতিনিধি তিনি। যিনি শিক্ষা জীবন থেকেই বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।

তার এই কর্মকাণ্ড শুধু বাংলাদেশি কমিউনিটির মধ্যে সীমাবদ্ধ নেই। নতুন প্রজন্মের প্রতিনিধি হিসেবে তার কর্মকাণ্ড বাঙালি কমিউনিটির গণ্ডি পেরিয়ে বৃহত্তর অস্ট্রেলিয়াকে এক সঙ্গে গেঁথেছেন। চিকিৎসাশাস্ত্রে অধ্যায়নের সময় তিনি অস্ট্রেলিয়ান অভিবাসীদের স্বার্থ সুরক্ষার বিভিন্ন প্রকল্পের সঙ্গে জড়িত ছিলেন। তার বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডের জন্য ২০১৬ সালে অস্ট্রেলিয়ায় স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন পেয়েছিলেন।

ডা. ঈষিকা ফাহিয়া মাসুদকে সম্মানিত করতে পেরে আমরা গর্বিত।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh