close
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭ | ১০ শ্রাবণ ১৪২৪

'কম্প্রোমাইজ' করে সিনেমা করতে চান না পুষ্পিতা পপি

এ এইচ মুরাদ
|  ১৭ জুলাই ২০১৭, ১৭:৩৭ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১৮:২৯
চিত্রনায়িকা পুষ্পিতা পপিকে বলা যায় 'সিম্পলি বিউটি'। তার মোহনীয় চোখ আর মিষ্টি হাসিতে মুগ্ধ হতে পারেন যে কেউ। এরই মধ্যে অভিনয় করেছেন ৭টি ছবিতে। ৩টি মুক্তি পেয়েছে, অপেক্ষায় আরো ৩টি। নতুন আরেকটি ছবির শুটিং নিয়ে এখন দারুণ ব্যস্ত তিনি। 

মুঠোফোনে যোগাযোগ করতেই আলাপ হলো নতুন ছবি ‘ঠোকর’ নিয়ে। জানালেন ছবির গল্প। পুস্পিতার ভাষায়, ছবির চরিত্রটি খুব পছন্দের। কারণ, জীবনের গল্প নিয়েই ছবিটি তৈরি হয়েছে। অভিনয় করতে গিয়ে মনে হয়েছে, যেন নিজ চরিত্রেই বিরাজ করছি। সিনেমায় মেয়েটি বেশ ধার্মিক। সামাজিক নানা সংকটের মধ্যেই তার বেড়ে ওঠা।

পুস্পিতা জানান, কাহিনীর ধারাবাহিকতায় এক তরুণের সঙ্গে গড়ে ওঠে মেয়েটির প্রেমের সম্পর্ক। এদিকে, স্বপ্ন দেখে নায়িকা হবার। কিন্তু প্রযোজকের লালসার শিকার বনে যান। তবে আর দশটা মেয়ের মত থেমে যাননি নায়িকা। প্রতিবাদ করেন। কিন্তু সবাই তাকে ভুল বোঝেন! এভাবেই জমতে থাকে সিনেমাটি।

মুক্তির অপেক্ষায় থাকা মোস্তাফিজুর রহমার বাবু পরিচালিত ‘বিধ্বস্ত’ চলচ্চিত্র এ নায়িকার সঙ্গে জুটি হয়েছেন চিত্রনায়ক কাজী মারুফ। পুষ্পিতা বলেন, এ ছবিতে পরিচালক দারুণভাবে পুরো কাহিনী ফুটিয়ে তুলেছেন। ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে আমার চরিত্রটিকে। গল্পটি এমন দেশের বাইরের একটি চক্র বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে ধ্বংস করতে চায়। আমি প্রবাসে থাকি।

ছবিতে আমি বিদেশি এজেন্ট। এদেশের গার্মেন্ট ইন্ডাস্ট্রি ধ্বংস করার জন্য ওরা আমাকে দেশে পাঠায়। তাদের ওই নির্দেশনা অনুযায়ী কাজ করতে থাকি। একটা সময় ছবির নায়ক কাজী মারুফের সঙ্গে পরিচয়। সে জানতে চায় নিজের দেশের এত বড় ক্ষতি আমি কেন করছি। আসলে ওই চক্রটি আমার মাকে জিম্মি করে এ ধরনের জঘন্য কাজ করতে বাধ্য করেছে। এসব কথা জানার পর মারুফ আমার মাকে উদ্ধার করেন।

মারুফের সঙ্গে কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে এ নায়িকা বলেন, মারুফ ভাই সিনিয়র অভিনেতা। শুটিংয়ের সময় দারুণ প্রাণবন্ত থাকেন তিনি। সম্পর্ক বেশ আন্তরিক। ব্যক্তি জীবনেও অনেক ঘটনা একে অপরের সঙ্গে শেয়ার করেছি। তিনি আমাকে অনেক পরামর্শ দিয়েছেন। সহায়তা করেছেন। মানুষ হিসেবে তিনি দারুণ।

এদিকে, আব্দুল মান্নান পরিচালিত ‘পাঙ্কু জামাই’ ছবিতে জনপ্রিয় নায়ক শাকিব খানের নায়িকা হিসেবে কাজ করছেন পুষ্পিতা। তিনি বলেন, শাকিব ভাইয়ের সঙ্গে কাজের আগে বেশ ভয় পেয়েছিলাম। যে এত বড় মাপের একজন অভিনেতার সঙ্গে কাজ করছি। কোনো ভুল হয়ে যায় নাকি! তবে শুটিং এ যাবার পরে অভিজ্ঞতা ঠিক ভিন্ন।

আউটডোরে একদিন কাজ করছিলাম। প্রচণ্ড রোদ ছিল সেদিন। শট শেষ হবার অনেকক্ষণ পরও প্রোডাকশনের কেউ ছাতা নিয়ে আসছিল না। তখন শাকিব ভাই বলছিলেন, ‘এটা কি ধরনের মিস ম্যানেজমেন্ট রোদের মধ্যে মেয়েটি দাঁড়িয়ে আছে আর কেউ একটা ছাতা আনছে না’। নতুন শিল্পীদের বিষয়ে শাকিব ভাইয়ের এই গুরুত্ব দেয়ার বিষয়টি খুব ভালো লেগেছে।

'পাঙ্কু জামাই' ছবির বেশ কিছু কাজ এখনো বাকি। কিন্তু শাকিব খানকে এফডিসির সংগঠনগুলো নিষিদ্ধ করে রেখেছে। এমন অবস্থায় কি এ ছবির কাজ শেষ হবে? জবাবে পুষ্পিতা বলেন, দেখুন বড় পরিবারে নানা ধরনের সমস্যা থাকে। তবে একটা সময় তা আবার ঠিকও হয়ে যায়। আমার বিশ্বাস শাকিব ভাইয়ের বিষয়টিও ঠিক হয়ে যাবে। 

উত্তম আকাশ পরিচালিত ‘ধূসর কুয়াশা’ নিয়ে তিনি বলেন, মৌলিক গল্পে সিনেমাটিতে আমি ও নিপুণ আপা একইসঙ্গে কাজ করছি। এই ছবিটি নিয়ে খুব আশাবাদী। দর্শকদের ভিন্ন স্বাদ দেবে সিনেমাটি। গেলো কয়েক বছরে বেশ ক'জন নায়িকা প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে খারাপ প্রস্তাবের অভিযোগ এনে সিনেমা থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

কাজ করতে গিয়ে এধরনের ঘটনার সম্মুখীন হয়েছেন কিনা এ ব্যাপারে জানতে চাইলে পুষ্পিতা বলেন, কম্প্রোমাইজ করে সিনেমা করতে চাই না। আমার পরে মিডিয়াতে এসেছেন খুব কাজও করেন এমন অনেকেরও কিন্তু বাড়ি-গাড়ি রয়েছে। কিন্তু আমি টাকা-বাড়ি-গাড়ি কিছুই করতে পারিনি। চাইলে অনেক কিছুই করতে পারতাম। তবে সে ধরনের কোনো ইচ্ছে নেই। মিডিয়াতে যতদিন থাকব সন্মানের সঙ্গে কাজ করতে চাই।

ও! নাটকের কথা তো বলাই হলো না! বড় পর্দার পাশাপাশি টেলিভিশন নাটকেও কাজ করছেন পুষ্পিতা। সম্প্রতি তার অভিনীত ‘নাকের বাঁশি’ নাটকটি আরটিভিতে দেখানো হয়েছে। এতে চিত্রনায়ক আমিন খানের সঙ্গে অভিনয় করেছেন তিনি। নাটকটি বেশ জনপ্রিয়তা পায়। এছাড়াও 'কেউ কথা রাখেনি'সহ বেশ কিছু টিভি নাটকে কাজ করেছেন পুষ্পিতা।

মনের মতো গল্পে কাজের সুযোগ পেলে নাটকে কাজ করতে আগ্রহের কথা জানালেন পুস্পিতা।

    

এইচএম/এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়