• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দিল্লির পর ঢাকায় ফেইড্রা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০১৭, ১৫:৪৮

গেলো বছরের অক্টোবরে নয়াদিল্লীর ন্যাশনাল স্কুল অব ড্রামা’তে [এনএসডি] অনুষ্ঠিত ৯ম এশিয়ান প্যাসেফিক এপিবি নাট্যোৎসবে জ্যঁ রাসিন এর ফরাসি ধ্রুপদী নাটক ‘ফেইড্রা’র অসিত কুমার কৃত বাংলা অনুবাদ অবলম্বনে ‘সাঁঝবেলার বিলাপ’ প্রদর্শিত হয়েছিল।

এশিয়ার ২০টিরও বেশি দেশের নাটকের মাঝে বিশেষভাবে প্রশংসিত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এ নাটকটি। আসছে ১৬, ১৭ ও ১৮ মে ঢাকায় প্রথমবারের মতো ‘সাঁঝবেলার বিলাপ’ মঞ্চস্থ হতে যাচ্ছে।

বিভাগের নাট-ম-ল মিলনায়তনে প্রতি সন্ধ্যা ৭টায় নাটকটির প্রদর্শনী হবে। আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন নির্দেশক অধ্যাপক ড. ইসরাফিল শাহীন এর নির্দেশনায় নাটকটিতে অভিনয় করছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এমএ(শেষ বর্ষ) শিক্ষার্থীরা।

এ ব্যাপারে অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ থেকে যখন একটি প্রযোজনা হয় তখন সেটি একটি প্রযোজনারূপেই থাকে না। ‘সাঁঝবেলার বিলাপ’ প্রযোজনাটি থিয়েটারের শিক্ষণপ্রণালীর ফলাফলরূপে নির্মিত। আমার মনে হয়, পেডাগজি বা শিক্ষণপ্রণালী কেবল কিছু নিয়মবদ্ধ নীতিমালা বা পদ্ধতি মাত্র নয়। শিক্ষা পদ্ধতি বলতে সাধারণত যা বোঝায়, শিল্পের শিক্ষণপ্রণালী তার চেয়েও বেশি কিছু।

তিনি আরো বলেন, আর জ্যঁ রাসিনের ‘ফেইড্রা’নাটকটিতে ফরাসি ধ্রুপদীবাদের মৌল নীতিগুলোর প্রতিফলন খুবই স্পষ্ট। কিন্তু রাসিনের এই মাস্টারপিসের প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই আমরা এক নতুন প্রস্থান বিন্দুর সূচনা করতে চেয়েছি। এই প্রস্থান-বিন্দুতে লক্ষ্য করা যাবে পশ্চিমা ধ্রপদী কানুনের সাথে আমাদের অঞ্চলের এথনিক বা জাতিতাত্ত্বিক ও দেশজ নাট্য নন্দনতত্ত্বের একটি সংশ্লেষ ঘটেছে। আমরা এই প্রযোজনার মর্মস্থলে বা পরতে পরতে অভিনয়, দৃশ্যগত উপাদান যেমন মঞ্চ আলো পোশাক রূপসজ্জা, দেহবিন্যাস এমনকি বিষয়বস্তু বা পাণ্ডুলিপিগত দিক থেকেও সংযোজন-বিয়োজনের মাধ্যমে পুনঃসৃজনের প্রচেষ্টা গ্রহণ করেছি। নাট্যসাহিত্যের অনুকরণের ধারণাকে না বলতে চেয়েছি। অনুকরণের পরিবের্তে এই প্রযোজনায় আমরা গুরুত্ব দিয়েছি থিয়েটার শিল্পের সৃজনশীল মূলনীতিগুলোকে কিভাবে নতুনভাবে প্রয়োগ করা যায়।

এক ঘন্টা ব্যাপ্তিকালের নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইলিয়াস বাসেত, আফরিন তোড়া, ইসতিয়াক খান পাঠান, ধীমান চন্দ্রবর্মন, রানা নাসির, সাওগাতুল ইসলাম হিমেল এবং সাফওয়ান মাহমুদ।

ড্রামাতুর্গ ও নাট্যকথন ও গীতরচনায় শাহমান মৈশান ; মঞ্চ, আলো ও দ্রব্য পরিকল্পনায় আশিক রহমান লিয়ন ; পোশাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক, আশিক রহমান লিয়ন, কাজী তামান্না হক সিগমা ; রূপসজ্জা পরিকল্পনায় রহমত আলী ; সংগীত পরিকল্পনা ও প্রয়োগে সাইদুর রহমান লিপন, কাজী তামান্না হক সিগমা এবং দেহবিন্যাসে অমিত চোধুরী।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh