• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কেমন মা জোলি?

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মে ২০১৭, ১৬:২২

হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। তিনি তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার, দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কার লাভ করেছেন। ব্যক্তিজীবনে জোলি তিনবার বিয়ে করেন। প্রথমবার অভিনেতা জনি লি মিলার, দ্বিতীয়বার বিলি বব থর্নটন ও পরবর্তীতে ব্রাড পিটের সঙ্গে। যদিও তিন বিয়ের একটি টেকেনি। তবে জোলি-পিট যুগলের দাম্পত্য সম্পর্ক বিশ্ব গণমাধ্যমে তুমুল আলোচনার জন্ম দিয়েছে। তাদের সন্তান-সন্ততির সংখ্যা ছয়; এর মধ্যে রয়েছে নিজেদের তিন সন্তান শিলোহ, নক্স ও ভিভিয়ান; এবং বিভিন্ন সময়ে দত্তক নেয়া তিন সন্তান ম্যাডক্স, প্যাক্স ও জাহারা।

জোলির সন্তানেরা
ক্যারিয়ার, প্রেম, বিয়ে নিয়ে নানান বিতর্ক থাকলেও একজন আদর্শ মা হিসেবে জোলি অসাধারণ। তিনি ২০০২ সালের ১০ মার্চ সাত মাস বয়সী ম্যাডক্স শিভানকে দত্তক নেন। ব্যাটামব্যাঙ্গের একটি স্থানীয় এতিমখানায় সে বাস করতো। টুম্ব রেইডার চলচ্চিত্রের দৃশ্যধারণ ও ২০০১ সালে ইউএনএইচসিআর-এর মাঠপর্যায়ের কাজ করার জন্য দু'বার কম্বোডিয়া ভ্রমণের পর জোলি দত্তক গ্রহণের জন্য দরখাস্ত করেন। দ্বিতীয় স্বামী বিলি বব থর্নটনের সঙ্গে বিচ্ছেদের পর জোলি ম্যাডক্সের পুরো দায়দায়িত্ব লাভ করেন। জোলির অন্যান্য সন্তানদের মতোই ম্যাডক্স নিজেও সেলিব্রেটি, এবং প্রায়ই তার সংক্রান্ত খবরাখবর বিভিন্ন সংবাদে স্থান পায়।

এরপর ৬ মাস বয়সী জাহারা মার্লেকে জোলি ২০০৫ ৬ জুলাই দত্তক নেন। তার জন্ম তারিখ ৮ জানুয়ারি ২০০৫। আদ্দিস আবাবার ওয়াইড হরাইজন্স ফর চিলড্রেন এতিমখানা থেকে জোলি তাকে দত্তক নেন। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রে নেয়া হয়।

ব্র্যাড পিট জাহারাকে দত্তক নেয়ার আইনগত কাজ সমাধা করার সময় জোলির সঙ্গে ছিলেন; পরে জোলি সংবাদমাধ্যমকে জানান যে, জোলি ও পিট সিদ্ধান্ত নিয়েছেন তারা দু'জনে মিলেই জাহারাকে দত্তক নেবেন। ১৯ জানুয়ারি ২০০৬ সালে পিটের আবেদনের প্রেক্ষিতে ক্যালিফোর্নিয়ায় একজন বিচারক আইনগতভাবে জোলির দু'সন্তানকে দত্তক নেয়ার জন্য পিটের আবেদন মঞ্জুর করেন। তখন থেকেই তাদের নামের শেষাংশ ‘জোলি-পিট’-এ পরিবর্তিত হয়।

এদিকে ২৭ মে ২০০৬ সালে নামিবিয়ার সোকপমুন্ডে সিজারিয়ানের মাধ্যমে জোলির মেয়ে শিলোহ নোভেলের জন্ম হয়। জোলি ও পিটের সদ্যজন্মজাত কন্যা যে নামিবিয়ার নাগরিকত্বধারী, গণমাধ্যমের কাছে পিট তা নিশ্চিত করেন।

২০০৭ সালের ১৫ মার্চ জোলি ভিয়েতনাম থেকে ৩ বছর বয়সী প্যাক্স থিয়েনকে দত্তক নেন। তার জন্ম হয়েছিলো ২৯ নভেম্বর ২০০৩ সালে। সেখানকার স্থানীয় একটি হাসপাতালে। প্রথমে নামকরণ করা হয় ফ্যাম ক্যাং স্যাং। হো চি মিন সিটির ট্যাম বিন এতিমখানা থেকে জোলি তাকে দত্তক নেন। জোলি ছেলেটির নামের প্রথম অংশ রাখেন 'প্যাক্স', কারণ মৃত্যুর পূর্বে প্যাক্সের মা এ নামটি রাখার অণুরোধ করে গিয়েছিলেন।

বেশ কিছু গুজবের পর ২০০৮ সালের কান চলচ্চিত্র উৎসবে জোলি নিশ্চিত করেন যে, সবকিছু ঠিক থাকলে তিনি এবার একটি যমজ সন্তানের জন্ম দিতে যাচ্ছেন। অবশেষে ২০০৮ সালের ১২ জুলাই ফ্রান্সের নিসের লেনভাল হাসপাতালে তিনি নক্স লিওন নামে এক পুত্র ও ভিভিয়েন মার্শেলিন নামে এক কন্যার জন্ম দেন।


পিট-জোলি বিচ্ছেদ ও সন্তানদের অধিকার
অ্যাঞ্জেলিনা জোলি ও ব্র্যাড পিটের বিচ্ছেদের পর সন্তানের অধিকার পাবার জন্য আইনের শরণাপন্ন হন জোলি। ২০১৬ সালে ৬ সন্তানের অভিভাবকত্ব পান তিনিই।

জোলির ভাষ্য, প্রতিটি সন্তান আমার জীবনের অঙ্গ। ওদের ছাড়া আমি অসম্পূর্ণ। ওদের কাছে আমি সেলিব্রেটি নই, বরং আর ৫ জন সাধারণ মায়ের মতো।

সন্তানদের সঙ্গে কাটানো মুহূর্তে তাকে সবসময় বেশ প্রফুল্ল দেখা যায়। বলে রাখা ভালো আদালতে ব্র্যাড পিটের কাছ থেকে বিবাহবিচ্ছেদের আবেদন করেন অ্যাঞ্জেলিনা জোলি। সেই সঙ্গে ৬ সন্তানকে নিজের কাছে রাখার আবেদনও জানান এ অভিনেত্রী। কিন্তু বিচ্ছেদের আবেদনে সাড়া না দিয়ে সন্তানদের যৌথ অভিভাবকত্ব চেয়েছিলেন অভিনেতা ব্র্যাড পিট। আদালতের রায়ে সন্তানেরা মা অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গেই বাস করে আসছিল।

দীর্ঘ ১২ বছর প্রেম আর দুই বছরের সংসারজীবনের ইতি ঘটিয়ে জোলির ডিভোর্সের সিদ্ধান্তে অবাক হয়েছিল বিশ্ব। যদিও নিজের অবস্থানের পেছনে পরিষ্কার কারণ ব্যাখ্যা করেছিলেন এই তারকা। পিতার ভূমিকায় ব্র্যাড পিটের ব্যর্থতা রয়েছে বলে তিনি ব্যাখ্যা দেন। অভিযোগ উঠেছিল, বিমানের ভেতর দত্তক পুত্রসন্তান ম্যাডক্সকে মারধর করেছেন হলিউড অভিনেতা ব্র্যাড পিট।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh