• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

একজন ড্যাশিং হিরো (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ এপ্রিল ২০১৭, ১৪:১৯

বিনোদ খান্না। এক সময়ের বলিউডের ড্যাশিং হিরো । যিনি অমিতাভ বচ্চনের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন। জনপ্রিয়তার নিরিখেও পাল্লা দিতেন বিগ বি-কে।

অভিনয় জীবনের শুরুটা নেগেটিভ চরিত্র দিয়ে করলেও খুব অল্পসময়ের মধ্যে নায়কের চরিত্রে দর্শকদের মন জয় করেছিলেন বিনোদ খান্না। ১৯৪৬ সালের ৬ অক্টোবর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে জন্ম হয় এ অভিনেতার। ১৯৬৮ থেকে ২০১৩ পর্যন্ত প্রায় ১৪১টি ছবিতে অভিনয় করেন তিনি। ৭০ ‍ও ৮০ দশকে বেশ জনপ্রিয়তাও পেয়েছিলেন বিনোদ। প্রথমদিকে নেতিবাচক ও স্বল্প চরিত্রে অভিনয় করলেও পরবর্তীতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের সুযোগ পান তিনি। ১৯৬৮ সালে মন কা মিত সিনেমার মাধ্যমে সিনেমায় অভিষেক হয় এ মহাতারকার। সেই সিনেমায় সুনীল দত্ত ছিলেন নায়ক আর বিনোদ খান্না খলনায়কের চরিত্রে অভিনয় করেন।

মেরে আপনে, মেরা গাঁও মেরা দেশ, ইমতিহান, ইনকার, অমর আকবর অ্যান্থনি, লাহু কে দো রঙ, কুরবানি, দয়াবান সিনেমায় অভিনয়ের মাধ্যমে তিনি বেশ জনপ্রিয়তা লাভ করেছিলেন। হাত কি সাফাই সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান বিনোদ। বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের সঙ্গে বহু জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন বিনোদ খান্না । এর মধ্যে উল্লেখযোগ্য হল, হেরা ফেরি (১৯৭৬), খুন পসিনা (১৯৭৭), অমর আকবর অ্যান্টনি (১৯৭৭), পরবরীশ (১৯৭৭) ও মুকদ্দর কা সিকন্দর (১৯৭৮)। এছাড়া ১৯৯৯ সালে ফিল্মফেয়ার আজীবন সম্মাননা এবং ২০০৭ সালে জি সিনে অ্যাওয়ার্ড আজীবন সম্মাননা লাভ করেন।

১৯৮২ সালে সিনেমায় অভিনয়ে বিরতি দেন তিনি। পাঁচ বছর বিরতির পর তিনি আবারো সিনেমায় চুক্তিবদ্ধ হন এবং ইনসাফ ও সত্যমেভ জয়তে দুটি জনপ্রিয় সিনেমা উপহার দেন। সম্প্রতি দাবাং, দাবাং-টু এবং দিলওয়ালে সিনেমায় দেখা গেছে তাকে।

এ মহান অভিনেতা বৃহস্পতিহার মুম্বইতে ৭০ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন।

গেলো ৩১ মার্চ থেকে গুরুতর অসুস্থ অবস্থায় মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ইউরিনারি ব্লাডার ক্যানসারে ভুগছিলেন বিনোদ। জানিয়েছেন তার ছেলে রাহুল খান্না।

এপি / এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh