• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

হৃদয় ছোঁয়া প্রেমের ছবি ‘সুলতানা বিবিয়ানা’

এ এইচ মুরাদ

  ০২ এপ্রিল ২০১৭, ১১:১৮

‘আমাদের গল্পে আমাদের ছবি’ এই স্লোগান নিয়ে শুক্রবার সারাদেশের ৫০টির বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে জনপ্রিয় নাট্যনির্মাতা হিমেল আশরাফের প্রথম চলচ্চিত্র ‘সুলতানা বিবিয়ানা’। ছবিতে অভিনয় করেছেন ঢাকাই ছবির জনপ্রিয় জুটি বাপ্পী চৌধুরী ও আঁচল।

গ্রামের একটি ফুল বাগানে ফুলের চাষ শিখতে যান সুলতান। সেখানেই পরিচয় হয় ফুল বাগানের মালিকের মেয়ে সোনালির সঙ্গে। প্রথম দেখাতেই সুলতানের মনে প্রেমের দোলা দেয় সোনালির নিষ্পাপ চাহনি। একটা সময় সোনালিও পরদেশী ছেলেটিকে ভালোবেসে ফেলেন। ভালোবাসা পরিণয়ের দিকেই যাচ্ছিল।

কিন্তু সেখানে ভিলেনের ভূমিকায় অবতীর্ণ হন সোনালির বাবা (মামুনুর রশীদ)। পরদেশীর সঙ্গে মেয়ের বিয়েতে রাজী হন না তিনি।

বিরতির ঠিক আগে মৃত্যু হয় সোনালির বাবার। এ মৃত্যুর সঙ্গে অনেক প্রশ্নের দানা বাঁধে। ফুলচাষি অন্যদিকে শখের বাউল। হঠাৎ কে তাকে মারতে পারে সেই প্রশ্ন দর্শকদের মনে দানা বাঁধে। খুনের অভিযোগ ওঠে সুলতানের ওপর ফেরারি হন সুলতান।

সুলতান কি সত্যি প্রেমে বাধা হয়ে দাঁড়ানো সোনালির বাবাকে খুন করেছেন। সোনালি-সুলতানের মিলন কি হবে? যার পৃথিবীজুড়ে এই মেয়েটি ছাড়া আর কেউ নেই। তা জানতে হলে দেখাতে হবে ‘সুলতানা বিবিয়ানা’।

হৃদয় ছোঁয়া প্রেমের ছবির কাহিনি লিখেছেন সমুদ্রে নিখোঁজ হওয়া নাট্যকার ফারুক হোসেন। ফারুখের রেখে যাওয়া গল্পে হৃদয় উজাড় করে অভিনয় করেছেন বাপ্পী-আঁচল। আগে তাদের এমন প্রাণবন্ত অভিনয় কখনো দেখা যায়নি।

ছবির লোকেশন নির্বাচনের ক্ষেত্রে পরিচালক যে মুন্সিয়ানা দেখিয়েছেন তা সত্যি প্রশংসার দাবি রাখে। সুন্দর একটি গ্রাম, চোখ মেললে শুধুই গোলাপের বাগান। গ্রামের পাশেই আঁকাবাঁকা বয়ে চলা নদী। লং শর্টের দৃশ্যগুলো দেখলে চোখ জুড়িয়ে যায়। আঁচলকে সাধারণ পোশাকে দেখিয়েছে মহনীয়। কল্পনাপ্রেমী দর্শক চোখ বন্ধ করে তাকে বসাতে পারবেন হৃদয় আসনে।

আর এক ছবিতে নিজেকে বহুবার ভেঙেছেন বাপ্পী। এই নায়কের ‘ভালোবাসার রঙ’সহ বেশকিছু জনপ্রিয় ছবি আছে। আগামীতে আরো অনেক হিট ছবি হয়তো উপহার দেবেন তিনি। তবে এ ছবির নায়ক বাপ্পীকে অভিনেতা হিসেবে বাঁচিয়ে রাখবেন বহুদিন। তার সরল প্রেমের জটিল সমীকরণ মনে থাকবে দর্শকদের!

শহীদুজ্জামান সেলিমের প্রাণবন্ত অভিনয় দর্শকদের বিনোদনের খোরাক জুগিয়েছে। ভিলেন হিসেবে অমিত হাসানের অভিনয়ও ছিল দারুণ।

মৌলিক কাহিনি, সংলাপ, লোকেশন, মিষ্টি সুরের গান, গ্রামের অপরূপ ফুল বাগানের দৃশ্য মন ভরাবে সবার।

আড়াই ঘণ্টার ছবি। পরিচালকের প্রথম ছবি। আছে কিছু ভুল। তবে প্রথম সিনেমা হিসেবে ছোটখাটো ভুলের জন্য তাকে কাঠগড়ায় দাঁড় না করলে খুব একটা ক্ষতি নেই। কারণ সিনেমা তৈরি কথা বলে তিনি সিনেমাই বানিয়েছেন। সুস্থ ধারার বাণিজ্যিক ছবি যা পরিবার পরিজন নিয়ে দেখার মতো।

এইচএম/ এএইচসি/

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh