• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিনেমায় স্বাধীনতা সংগ্রাম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ মার্চ ২০১৭, ১২:২২

৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বাংলাদেশ নামে একটি স্বাধীন রাষ্ট্র পৃথিবীর মানচিত্রে জায়গা পায়। ৩০ লাখ মানুষের আত্মদানের ফল এই স্বাধীনতা। আর এই স্বাধীনতা নিয়ে এদেশের নির্মাতা তৈরি করেছেন চলচ্চিত্র। স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরতে নির্মিত হয়েছে এসব চলচ্চিত্র। চলচ্চিত্রবোদ্ধারা মনে করেন তরুণ প্রজন্ম স্বাধীনতার প্রেক্ষাপটে নির্মিত ছবি দেখে দেশ প্রেমে অনুপ্রাণিত হবেন।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রের তালিকা

ওরা ১১ জন, অরুণোদয়ের অগ্নিসাক্ষী, জয় বাংলা, বাঘা বাঙালি, রক্তাক্ত বাংলা, সংগ্রাম, ধীরে বহে মেঘনা, আমার জন্মভূমি, মেঘের অনেক রং, কলমিলতা, নদীর নাম মধুমতি, মুক্তির গান, আগুনের পরশমণি, হাঙ্গর নদী গ্রেনেড, মেঘের পরে মেঘ, ধ্রুবতারা, শ্যামল ছায়া, খেলাঘর, জয়যাত্রা, মা জননী, মেহেরজান, আমার বন্ধু রাশেদ, খণ্ড গল্প ৭১, ৭১-এর যোদ্ধা, গেরিলা, পিতা, রাবেয়া, জীবনঢুলী, বায়ান্ন থেকে একাত্তর, মেঘের পরে মেঘ, ধ্রুবতারা, খেলাঘর, মেহের জান, আমার বন্ধু রাশেদ, গেরিলা, পিতা, একাত্তরের নিশান, লাল সবুজের সুর, আগুনের পরশমণি, জয়যাত্রা।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ও পরবর্তী ঘটনা নিয়ে তৈরি হয়েছে আবার তোরা মানুষ হ, আলোর মিছিল, স্লোগান, এখনো অনেক রাত, লাল সবুজ, কার হাসি কে হাসে।

আরো বেশকিছু মুক্তির অপেক্ষায় রয়েছে। কিন্তু রাজনৈতিক পালাবদলের বলি হয়ে অনেক ছবি আটকে গেছে। নির্মাতাদের ইতিহাস নির্ভর ছবি বানাতে অনেকেই আগ্রহী হন না এসব ঝুঁকি থাকার কারণে। যদি তা না হতো ঐতিহাসিক প্রেক্ষাপটে আরো অনেক সিনেমাই এদেশের মানুষ দেখার সুযোগ পেতেন।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh